বুধবার , ১১ অক্টোবর ২০২৩ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

আফগানিস্তানে আবারও শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৫০০

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১১, ২০২৩ ১০:২৩ পূর্বাহ্ণ

আফগানিস্তানে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ নিয়ে বিগত সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল দেশটিতে। তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে ক্ষতি ও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (১১ অক্টোবর) ভোর ৫টা ১০ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

যদিও এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। ভূমিকম্পের উপকেন্দ্রটি হেরাত প্রদেশের রাজধানী হেরাত সিটি থেকে মাত্র ২৯ কিলোমিটার দূরে অবস্থিত। ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নিচে উৎপন্ন হয়েছে।

তালেবানের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২১ গ্রামে দুই হাজার ৫০০ জনেরও বেশি নিহত হয়েছেন। তবে আরও অনেক হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে এবং হতাহতের সঠিক সংখ্যা, বাড়িঘর, প্রাঙ্গণ, ধ্বংসপ্রাপ্তের সঠিক সংখ্যা এখনো নিশ্চিত করা যায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল জান্দেহজান জেলায় ১০০ শতাংশ বাড়িঘর সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। জেলায় এক হাজার ২৩ জন মারা গেছেন এবং এক হাজার ৬৬৩ জন আহত হয়েছেন।

তবে আঞ্চলিক রাজধানী হেরাতের সংস্থা ও সাহায্য কর্মীরা আলজাজিরাকে বলেছেন, হতাহতের সংখ্যা অনেক বেশি।

সর্বশেষ - খেলাধুলা