মঙ্গলবার , ৪ জুন ২০২৪ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

একক সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছেন মোদি?

প্রতিবেদক
Newsdesk
জুন ৪, ২০২৪ ৪:৫১ অপরাহ্ণ

ভারতে ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে আজ মঙ্গলবার (৪ জুন) । সাত ধাপে টানা দেড় মাস ভোটগ্রহণ শেষে এদিন সকাল সাড়ে ৮ টা থেকে শুরু হয় ভোট গণনা পর্ব। এর আগে বুথফেরত জরিপে প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের নিরঙ্কুশ জয়ের আভাস মিললেও, পাশার দান উল্টে যেতে শুরু করে ভোট গণনার দুই ঘণ্টা পেরুতেই।

ভারতের ক্ষমতাসীন এই দলটি এবারের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। প্রাথমিক ভোট গণনায় মোদির ভূমিধস জয়ের আভাস মিলছে না।

যদিও ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট কম-বেশি ২৯০টি আসনে এগিয়ে রয়েছে।

বিবিসি বলছে, নরেন্দ্র মোদি যখন ‘আব কি বার, চারশ পার’ (এবার চারশ ছাড়িয়ে যাব) স্লোগান দিয়ে নির্বাচনের প্রচার শুরু করেছিলেন, তখন তিনি তার বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জন্য ৪০০টিরও বেশি আসনে জয়ী হওয়ার লক্ষ্য ঠিক করেছিলেন।

বুথ ফেরত জরিপও পূর্বাভাস দিয়েছিল তার জোট ৪০০ আসনে জয়ী হবে। যাইহোক, প্রাথমিক ভোট গণনা থেকে ধারণা করা হচ্ছে, বিরোধী মধ্য বামপন্থি ইন্ডিয়া জোটের সাথে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে এবার।

এদিকে পশ্চিমবঙ্গে ফের একবার খেল দেখিয়ে দিয়েছেন মমতা ব্যানার্জি। সবশেষ প্রাপ্ত ফল অনুযায়ী রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ৩১টিতে এগিয়ে রয়েছে তার তৃণমূল কংগ্রেস। বিপরীতে মাত্র ১০টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। আর একটিতে এগিয়ে কংগ্রেস।

অন্যদিকে উত্তরপ্রদেশে আক্ষরিক অর্থে চমক দেখিয়ে চলেছে সমাজবাদী পার্টি। গত লোকসভা নির্বাচনে যে দলটি মাত্র পাঁচটি আসন পেয়েছিল, এবার তারাই কি না এগিয়ে রয়েছে ৩৮টি আসনে। বিপরীতে বিজেপি এগিয়ে রয়েছে ত্রিশের বেশি আসনে।

প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল শুরু হয় এবারের লোকসভা নির্বাচন। সাত ধাপে ভোট শেষ হয় গত ১ জুন। এরপর মঙ্গলবার ৮টা থেকে শুরু হয় ভোট গণনা।

সর্বশেষ - খেলাধুলা