শনিবার , ২২ জুন ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
Newsdesk
জুন ২২, ২০২৪ ১১:৩১ পূর্বাহ্ণ

রাশিয়ান ফার্ম ক্যাসপারস্কির তৈরি অ্যান্টিভাইরাস সফটওয়্যার বিক্রি নিষিদ্ধ ঘোষণা করার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। রুশ ফার্মের সঙ্গে ক্রেমলিনের সংশ্লিষ্টতা রয়েছে এমন অভিযোগে এ পদক্ষেপ নিচ্ছে ওয়াশিংটন।

বৃহস্পতিবার (২০ জুন) যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো বলেন, প্রতিষ্ঠানটির ওপর মস্কোর প্রভাব থাকায় যুক্তরাষ্ট্রের অবকাঠামো এবং সেবার ওপর মারাত্মক প্রভাব পড়তে পারে।

তিনি বলেন, রাশিয়া প্রতিষ্ঠানটির মাধ্যমে মার্কিনীদের ব্যক্তিগত তথ্যসহ অস্ত্রের তথ্য সংগ্রহ করতে পারে এমন আশঙ্কায় যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রণালয় জানিয়েছে, ক্যাসপারস্কি দীর্ঘ সেবা এবং অন্য কোনো কার্যক্রম পরিচালনা করতে পারবে না এবং ইতোমধ্যে ব্যবহৃত এই সফটওয়্যারের আর আপডডেট দেয়া হবে না।

এদিকে ক্যাসপারস্কি যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ ঠেকাতে আইনি প্রক্রিয়া গ্রহণের কথা জানিয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি মার্কিন নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কার্যকলাপের সঙ্গে যুক্তে থাকার বিষয়টিও অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ রাশিয়ার গোয়েন্দা বাহিনীর সঙ্গে ক্যাসপারস্কির সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে। এর মধ্যে ক্যাসপারস্কির যুক্তরাজ্য ভিত্তিক একটি ইউনিট রয়েছে।

ক্যাসপারস্কির সদরদফতর মস্কোতে অবস্থিত। বিশ্বের ৩১টি দেশে তাদের অফিস রয়েছে। বিশ্বের ৪০ কোটি মানুষকে প্রতিষ্ঠানটি সেবা দিয়ে থাকে। এছাড়া ২০০ দেশে ২ লাখ ৭০ হাজার করপোরেট ক্লায়েন্ট রয়েছে প্রতিষ্ঠানটির।

সর্বশেষ - খেলাধুলা