বৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১৯, ২০২৩ ১২:০৪ অপরাহ্ণ

ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধবিরতি এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি আক্রমণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার মানবিক দৃষ্টিকোণ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই খসড়া প্রস্তাব উন্থাপন করেছিল ব্রাজিল। খবর আল- জাজিরা’র।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্যই এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে একমাত্র ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে, রাশিয়া ও যুক্তরাজ্য এই প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত ছিল।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড ভোটের পর পরিষদকে বলেন, ‘আমরা কূটনৈতিকভাবে অনেক কাজ করি। আমাদেরকে আমাদের মতো কাজ করতে দেওয়া উচিত।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, মানবিক যুদ্ধবিরতির আহবান জানিয়ে রাশিয়ার আনা একটি খসড়া প্রস্তাবও সোমবার নিরাপত্তা পরিষদে পাস হয়নি।

মঙ্গলবার গাজার একটি হাসপাতালে বোমা হামলার পর বিভিন্ন দেশে প্রতিবাদ মিছিল হয়েছে। তারপর মঙ্গলবারের এই ভোটাভুটির করলে তার তীব্রতা আরও বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলকে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের হত্যা বন্ধ করতে বলেছে যুক্তরাষ্ট্র। গাজায় ইসরাইলি বিমান হামলা ও অবরোধের সমালোচনাও করেছে দেশটি।

জাতিসংঘে ইসরাইলি হামলা বন্ধে রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যানজাতিসংঘে ইসরাইলি হামলা বন্ধে রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান
৭ অক্টোবরে শুরু হওয়া ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতের আজ ১২তম দিন। এই সংঘাতে অন্তত সাড়ে তিন হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ৯৪০ শিশু এবং এক হাজার ৩২ জন নারী আছেন। অন্তত ১২ হাজার মানুষ আহত হয়েছেন।

অপরদিকে হামাসের হামলায় অন্তত এক হাজার ৪০০ জন ইসরাইলি নিহত হয়েছেন। চার হাজার ৪০০ জনের বেশি আহত হয়েছেন।

সর্বশেষ - খেলাধুলা