শুক্রবার , ২৯ মার্চ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

জালিয়াতির দায়ে ক্রিপ্টোকারেন্সির রাজার ২৫ বছরের কারাদণ্ড

প্রতিবেদক
Newsdesk
মার্চ ২৯, ২০২৪ ১:০৪ অপরাহ্ণ

ইতিহাসের সবচেয়ে বড় আর্থিক জালিয়াতির দায়ে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে বিশ্বের অন্যতম বড় ক্রিপ্টোকারেন্সি ফার্ম এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইডকে।

বৃহস্পতিবারে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ফেডারেল জেলা আদালতের বিচারক লুইস এ কাপলান এই রায় ঘোষণা করেন।

এক সময় ফ্রাইডকে ক্রিপ্টোকারেন্সির রাজা হিসাবে বিবেচনা করা হতো। তবে তিনি ছিলেন দেউলিয়া হয়ে যাওয়া ক্রিপ্টোকারেন্সি ফার্ম এফটিএক্সের সাবেক প্রধান নির্বাহী ছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে নাটকীয় পতনের আগে পর্যন্ত এফটিএক্স ছিলো সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সির ফার্ম। সেই সময় কোম্পানিটির বাজারমূল্য ছিলো ৩০ বিলিয়ন ডলারেরও বেশি।

তখন থেকেই ব্যাঙ্কম্যান-ফ্রাইড গণ্য হতে থাকেন বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার হিসেবে। তবে বৃহস্পতিবারের আদালতের রায়ের সঙ্গে সঙ্গে সাবেক এই বিলিয়নিয়ারের পতন নিশ্চিত হয়ে গেলো।

কয়েক বছর ভালোভাবে চললেও ফ্রাইডের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে গত বছরের নভেম্বরে। এফটিএক্সের গ্রাহকদের আট বিলিয়ন ডলার তিনি রাতারাতি চুরি করে নেন বলে অভিযোগে বলা হয়।

আর এরপরই জালিয়াতি ও অর্থ পাচারের ষড়যন্ত্রে দোষী সাব্যস্ত হন ক্রিপ্টোর সাবেক এই রাজা।

মার্কিন আইনে ফ্রাইডের অপরাধ এতোই গুরুতর যে, তাকে সর্বোচ্চ ১০০ বছরের সাজা দেয়া যেতো। কিন্তু গত মাসে তার আইনজীবী বিচারককে সাবেক এ বিলিয়নিয়ারের প্রতি সদয় হওয়ার অনুরোধ করেন। একই সঙ্গে তাকে সর্বোচ্চ সাত বছরের দণ্ড দিতে অনুরোধ জানান।

সর্বশেষ - খেলাধুলা