রবিবার , ৫ নভেম্বর ২০২৩ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

নারী সম্মেলনে যোগ দিতে সৌদির পথে প্রধানমন্ত্রী

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ৫, ২০২৩ ১১:০৬ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। রোববার সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মন্ত্রীসভার সিনিয়র সদস্যরা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সদর দপ্তরের সমন্বয়ে সৌদি আরবের জেদ্দায় আগামী ৬-৮ নভেম্বর একটি নারী সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে পাঁচটি বিষয় নিয়ে আলোচনা এবং ‘ইসলামে নারীবিষয়ক জেদ্দাহ ডকুমেন্ট’ প্রকাশিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার দুপুর নাগাদ মদিনায় পৌঁছে মসজিদে নববিতে নামাজ আদায়, মহানবীর রওজা মোবারক জিয়ারত, পবিত্র ফাতেহা পাঠ করবেন। রাতে মক্কায় যাবেন প্রধানমন্ত্রী এবং রাতেই পবিত্র ওমরাহ পালন করবেন ও মসজিদ আল হারামে নামাজ আদায় করবেন।

সোমবার সকালে শেখ হাসিনা জেদ্দার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন। সন্ধ্যায় তার সম্মেলনে যোগদান ও বক্তব্য রাখার কথা রয়েছে। ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা, ইরানের নারী ও পরিবারবিষয়ক বিভাগের ভাইস প্রেসিডেন্ট এনসিহ খাজালি, ওআইসির নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ড. আফনান আলশুয়াইবি এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

শেখ হাসিনা সম্মেলনে যোগদানের পাশাপাশি ‘উইমেন ইন ইসলাম’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন এবং তার সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। তিনি পরে জেদ্দা থেকে মক্কায় যাবেন এবং সেখানে তিনি আবারও ওমরাহ পালন করবেন। শেখ হাসিনা ৭ নভেম্বর রাতে দেশের পথে রওনা করবেন। আগামী ৮ নভেম্বর সকাল আটটায় দেশে ফেরার কথা রয়েছে তার।

মৌরিতানিয়ায় ২০২৩ সালের মার্চ মাসে অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রীদের ৪৯তম অধিবেশনে ইসলামে নারীদের ওপর একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান জানানো হয় এবং ওআইসির সদর দপ্তরের সঙ্গে সমন্বয় করে সৌদি আরব কর্তৃক এটি আয়োজনের প্রস্তাবকে স্বাগত জানানো হয়। মুসলিম উম্মাহর পণ্ডিতদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে ইসলামে নারীর অধিকার ও দায়িত্ব বিশেষ করে ইসলামের শিক্ষা অনুযায়ী শিক্ষা ও কাজের ক্ষেত্রে নারীর অধিকার স্পষ্ট করাই এই সম্মেলনের লক্ষ্য।

সর্বশেষ - খেলাধুলা