শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশে শুরু ভোটের উৎসব

প্রতিবেদক
Newsdesk
এপ্রিল ১৯, ২০২৪ ১:৪৭ অপরাহ্ণ

ভারতজুড়ে শুরু হল অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। শুরু হয়ছে সকাল সাতটা থেকে। ভোট গ্রহণ চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। প্রথম দফায় ২১ টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১০২ টি আসনে চলছে ভোট গ্রহণ। মোটের উপর শান্তিপূর্ণভাবেই চলছে ভোট গ্রহণ। পশ্চিমবঙ্গের কোচবিহারে কিছু কিছু বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া গেছে।

এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। তামিলনাড়ুতে ভোট চলছে ৩৯ আসনে , এছাড়াও রাজস্থান(১২), উত্তর প্রদেশ(৮), মধ্যপ্রদেশ(৬), উত্তরাখন্ড(৫), মহারাষ্ট্র(৫), অসম(৫), বিহার(৪), পশ্চিমবঙ্গ(৩), অরুণাচল প্রদেশ (২), মণিপুর(২), মেঘালয়(২), ছত্রিশগড়(১), মিজোরাম(১), নাগাল্যান্ড(১), সিকিম(১), ত্রিপুরা(১), আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ(১), লাক্ষাদ্বীপ(১), পদুচেরি(১) ও জম্মু-কাশ্মীরের ১ টি আসনে চলছে ভোট গ্রহণ।

গোটা দেশে ভোট গ্রহণ কেন্দ্র ১.৮৭ লক্ষ। ভোটগ্রহণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত রয়েছেন প্রায় ১৮ লাখ ভোট কর্মী।গোটা দেশে ভোটারের সংখ্যা ১৬.৬৩ কোটি, এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৮.৪ কোটি, নারী ভোটারের সংখ্যা ৮.২৩ কোটি, তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১১,৩৭১ জন।

সবমিলিয়ে ১৬২৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। এর মধ্যে ১৪৯১ জন পুরুষ প্রার্থী, বাকি ১৩৪ জন নারী প্রার্থী। প্রথম দফায় সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে স্বতন্ত্র দলের হয়ে, সংখ্যাটা ৮৮৯ জন। অন্যদের মধ্যে বহুজন সমাজ পার্টির ৮৬ জন, বিজেপির ৭৭ জন, কংগ্রেসের ৫৬ জন, এআইএডিএমকে ৩৬ জন, ডিএমকে ২২ জন, তৃণমূলের ৫ জন প্রার্থী লড়াই করছে।

এ দফায় গোটা দেশে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন ৮ জন কেন্দ্রীয় মন্ত্রী, ২ জন সাবেক মুখ্যমন্ত্রী, ১ জন সাবেক রাজ্যপাল। এদের মধ্যে অন্যতম সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীত প্রামাণিক, কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী কিরেন রিজিজু প্রমুখ।

লোকসভা ভোটের পাশাপাশি আজ অরুণাচল প্রদেশ এবং সিকিমে একটি মাত্র দফায় চলছে বিধানসভার নির্বাচন। সিকিমে ৩২ আসনে এবং অরুণাচল প্রদেশে ৬০ বিধানসভার আসনে চলছে ভোট গ্রহণ।

পশ্চিমবঙ্গের বর্তমান চলছে কোচবিহার জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার আসনে। সকাল থেকে ইভিএম মেশিন এবং ভিভি প্যাড খারাপ থাকার অভিযোগ। ইভিএম খারাপ থাকায় প্রায় এগারোটি বুথে নির্ধারিত সময়ের থেকে দেরিতে শুরু হয়েছে নির্বাচন।

কোচবিহারের মাথাভাঙ্গায় কর্তব্যরত অবস্থায় মৃত্যু হয়েছে এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের। বাইশগুড়ি উচ্চ বিদ্যালয়ে কর্মরত অবস্থায় ছিলেন নীলেশ কুমার নীলু নামে ওই সিআরপিএফ জওয়ান। অসুস্থ হয়ে নাক মুখ থেকে রক্ত বের হতে শুরু করে ওই জওয়ানের। তড়িঘড়ি তাকে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই মৃত্যু হয় তার।

কোচবিহারের ১৮ নম্বর ওয়ার্ডের সিপিএম সমর্থকদের ভোটদানে বাধা দেওয়া এবং ভয় দেখানোর অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।

সর্বশেষ - খেলাধুলা