শুক্রবার , ৫ জুলাই ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্বভার নিলেন স্টারমার

প্রতিবেদক
Newsdesk
জুলাই ৫, ২০২৪ ৭:০২ অপরাহ্ণ

লেবার পার্টির নিরঙ্কুশ বিজয়ের পর আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন দলটির নেতা স্যার কিয়ার স্টারমার। তিনি বাকিংহাম প্যালেসে গিয়ে রাজার সাথে সাক্ষাতের মাধ্যমে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে, স্টারমার সরকারের গঠনের জন্য ব্রিটিশ রাজার আহ্বান গ্রহণ করেন। ঋষি সুনাকের পদত্যাগপত্র রাজা গ্রহণ করার পরই বাকিংহাম প্যালেসে পৌঁছান তিনি।

প্রথা অনুযায়ী ‘কিসিং অব হ্যান্ডস’-এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হন। তারপরই তিনি ভাষণ দেবার জন্য ১০ নং ডাউনিং স্ট্রিটে যান।

charles_starmerব্রিটেনের রাজা চার্লসের সাথে কিয়ার স্টারমার। ছবি: পিএ মিডিয়া।

স্টারমার প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম ভাষণে বলেন, ‘পরিবর্তনের কাজ অবিলম্বে শুরু হবে, তবে এটি একটি সুইচ ক্লিক করার মতো সহজ হবে না।

স্কুল এবং সাশ্রয়ী মূল্যের বাড়ির প্রয়োজনীয়তার উল্লেখ করে তিনি দেশের ‘সুযোগের অবকাঠামো’ ‘পুনঃনির্মাণ’ করার প্রতিশ্রুতি দিলেন, ‘ইটের পর ইট’ গেঁথে। তিনি একটি ‘পরিষেবা সরকারের’ প্রতিশ্রুতি দেন এবং একটি জাতীয় ‘রিসেট’র প্রয়োজনীয়তার কথা বলেন। তার সরকার একটি ‘শান্ত ও ধৈর্যশীল পুনর্নির্মাণ’র জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করেন স্টারমার।

‘আমাদের কাজ জরুরী এবং আমরা আজই শুরু করছি’ উল্লেখ করে স্টারমার বলেন, ‘সম্মান ও নম্রতার সাথে, আমি আপনাদের সকলকে জাতীয় পুনর্নবীকরণের মিশনে এই সেবা সরকারের সাথে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।’

starmer_street১০ নং ডাউনিং স্ট্রিটে সস্ত্রীক কিয়ার স্টারমার। ছবি: পিএ মিডিয়া।

এর আগে, আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান কনজারভেটিভ নেতা ঋষি ‍সুনাক। তার পদত্যাগপত্র গ্রহণ করেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানিয়েছে, ‘সম্মানিত ঋষি সুনাক এমপি সকালে রাজার সাথে দেখা করেছেন এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।’

সর্বশেষ - খেলাধুলা