বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

অনাস্থা ভোটে টিকে গেলেন জাস্টিন ট্রুডো

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ১১:৫৯ অপরাহ্ণ

পার্লামেন্টে অনাস্থা ভোটে টিকে গেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। স্থানীয় সময় বুধবার কানাডার পার্লামেন্টে ট্রুডোর লিবারেল পার্টির নয় বছরের শাসনের অবসানের জন্য যথেষ্ট সমর্থন জোগাড়ে ব্যর্থ হয় প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি।

সাম্প্রতিক বছরগুলোতে জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় তাকে এই পরীক্ষার মুখোমুখি হতে হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ট্রুডোর সংখ্যালঘু লিবারেল সরকারের প্রতি আস্থার অভাব ঘোষণা করে বিরোধী কনজারভেটিভ পার্টি। বুধবারে পার্লামেন্টে ভোটাভুটিতে হাউজ অব কমন্সের আইনপ্রণেতারা ট্রুডো সরকারের পক্ষে ২১১ এবং বিপক্ষে ১২০ ভোট দেওয়ায় এ যাত্রায় বেঁচে গেলেন তিনি।

হাউজ অব কমন্সে সরকারি ব্যবসার দায়িত্বে থাকা সিনিয়র লিবারেল কারিনা গোল্ড বলেছেন, ‘আজ দেশের জন্য একটি ভালো দিন ছিলো। কারণ আমার মনে হয় না কানাডিয়ানরা নির্বাচন চায়।’

কানাডায় ক্রমবর্ধমান দাম ও আবাসন সংকটের কারণে ট্রুডোর জনপ্রিয়তা কমতে শুরু করেছে। ২০২২ সালের অক্টোবরে ছোট নিউ ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে একটি চুক্তি করেছিল ট্রুডোর দল। সে চুক্তি অনুযায়ী, ২০২৫ সালের নির্বাচন পর্যন্ত তাকে ক্ষমতায় রাখার জন্য সমর্থন করার কথা তাদের।

কিন্তু, চলতি মাসে দলটি সেই চুক্তি থেকে সরে আসার পর রাজনৈতিকভাবে আরও দুর্বল হয়ে পড়েন ট্রুডো। তবে, আপাতত অনাস্থা ভোটে টিকে সে বিপদ থেকে তিনি পার পেলেন বলেই মনে হচ্ছে।

সর্বশেষ - আন্তর্জাতিক