শনিবার , ২৩ ডিসেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

আর শোকোজ নই এবার অ্যাকশনে যাবে ইসি: অশোক

প্রতিবেদক
Newsdesk
ডিসেম্বর ২৩, ২০২৩ ২:৪৬ অপরাহ্ণ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের প্রচার প্রচারণায় বাধা দিলে অ্যাকশনে যাওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

অভিযোগ প্রমাণ হলে প্রয়োজনে প্রার্থিতা বাতিল করার মতো কঠোর পদক্ষেপ নেয়া বলেও জানিয়েছেন তিনি।

শনিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন অশোক কুমার দেবনাথ।

স্বতন্ত্র প্রার্থীদের প্রচার-প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগের বিষয়ে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন নির্দেশ দিয়েছে, কারও প্রতি যেন পক্ষপাতমূলক আচরণ না হয়। অচিরেই দেখবেন তারা বাধাহীনভাবে প্রচারণা চালাতে পারবে।

স্বতন্ত্র প্রার্থীদের যারা বাধা দিচ্ছে তাদের কী পদক্ষেপ নেয়া হবে- এ প্রশ্নের জবাবে অশোক বলেন, তাদের কারণ দর্শাতে বলা হবে, মামলা হতে পারে এবং প্রার্থিতাও বাতিল হতে পারে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে মোট প্রার্থী রয়েছেন ১৮৯৫ জন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ৩৮২ জন।
অনেক জায়গাই স্বতন্ত্র প্রার্থীদের বিরুদ্ধে পোস্টার ছিঁড়ে ফেলা, প্রচারণায় বাধা দেওয়ার মতো অভিযোগ আসছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে এখন পর্যন্ত দুইশ’র বেশি প্রার্থীকে শোকজ করেছে নির্বাচন কমিশন। কারণ দর্শানোর জন্য তলব করা হয়েছে আওয়ামী লীগের অনেক হেভিওয়েট প্রার্থীকে।

এর মধ্যে কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যও রয়েছেন। বারবার ইসির সতর্কবার্তাকে পাত্তা না দেওয়া প্রার্থী ও সমর্থকের বিরুদ্ধে মামলাও করতে যাচ্ছে কমিশন।

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে প্রার্থীদের বিরুদ্ধে নেয়া ব্যবস্থার বিষয়ে অশোক কুমার বলেন, আপনারা অচিরেই কোনো একটি দৃশ্যমান তথ্য আপনারা পাবেন।

এদিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশিদের পক্ষ থেকে এখন আর অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলা হচ্ছে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। বরং তারা ভোটকে ভোট অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ দেখতে চান বলেও জানিয়েছেন তিনি।

সর্বশেষ - আন্তর্জাতিক