বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

এবার বাণিজ্যমন্ত্রী বললেন বাজারে সিন্ডিকেট বলে কিছু নেই

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ৩০, ২০২৩ ১:৪১ অপরাহ্ণ

গত পহেলা জুলাই খুলনায় এক অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু ‍মুনশি বলেছিলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়ার পেছনে জড়িত সিন্ডিকেট ভাঙার চেষ্টা চলছে। তবে তিনি এখন বলছেন, বাজারে সিন্ডিকেট বলে কিছু নেই। পণ্যের ঘাটতি তৈরি হলে কিছু ব্যবসায়ী সুযোগ নেয়।

বুধবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সফররত ‌‘ইউএস- বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ এর উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদলের সঙ্গে সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওই বৈঠকের বরাত দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বাজার বা সিন্ডিকেট ইস্যুতে কোনো কথা হয়নি। তবে বাজার নিয়ন্ত্রণে চেষ্টা চলছে। কিন্তু তা একবারে নিয়ন্ত্রণ সম্ভব না।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেড় ঘণ্টা বৈঠক হয়েছে জানিয়ে তিনি বলেন, সিন্ডিকেট ইস্যুতে কোনো আলোচনা হয়নি।

সিন্ডিকেট নিয়ে বাণিজ্যমন্ত্রীকে ধরবেন- প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সেটাতো প্রধানমন্ত্রী বলেছেন, আমিতো কিছু বলিনি। এ ব্যাপারে আমি কী বলবো, উনি কী মিন করে বলেছেন সেটা আমি কী করে বলবো। সেসময় কী সিচুয়েশনে বলেছেন।

‘যখন ক্রাইসিস শুরু হয় তখন ব্যবসায়ীরা সুবিধা নিলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে আরও বেশি ক্রাইসিস তৈরি হতে পারে, সে কারণে ব্যবস্থা নেওয়া যাচ্ছে না’- সংসদে বাণিজ্যমন্ত্রীর এমন বক্তব্যের ব্যাখ্যা চাইলে তিনি বলেন, ‘আমি যে কথাটা বলেছিলাম, জেল-জুলুম এ ধরনের ব্যবস্থা নিলে পরে…। আমি সেটেল করছি আলোচনার মাধ্যমে, যেন এটা লজিক্যাল হয়। হঠাৎ করে জেল-জুলুম দিলে পরে মানুষের দুর্ভোগ বাড়বে। আমি এটাই বলেছিলাম। তবে আলোচনা করে আমরা ব্যবস্থা নিতে চাই।’

মঙ্গলবার সংবাদ সম্মেলনে বাজার সিন্ডিকেট নিয়ে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন এক সাংবাদিক। জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘সিন্ডিকেট থাকলে তা ভাঙা যাবে না, এটা কোনো কথা না। যখনই পণ্যের দাম বাড়ায়, তখনই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হয়’।

বাজার নিয়ন্ত্রণ নিয়ে সংসদে বাণিজ্যমন্ত্রীর কড়া সমালোচনাবাজার নিয়ন্ত্রণ নিয়ে সংসদে বাণিজ্যমন্ত্রীর কড়া সমালোচনা

‘সিন্ডিকেটে হাত দেয়া যাবে না, বাণিজ্যমন্ত্রী বলে থাকলে তাকে ধরবো’‘সিন্ডিকেটে হাত দেয়া যাবে না, বাণিজ্যমন্ত্রী বলে থাকলে তাকে ধরবো’

এমন কথা বাণিজ্যমন্ত্রী বলে থাকলে, তাকে ধরবেন বলে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীকে বাজার সিন্ডিকেট নিয়ে প্রশ্ন করা ওই সাংবাদিক বলেন, ‘দুজন মন্ত্রী বলেছেন, সিন্ডিকেট আছে, সিন্ডিকেটে হাত দেয়া যাবে না- বাণিজ্যমন্ত্রী বলেছেন।

তখন প্রধানমন্ত্রী বলেন, ‘বাণিজ্যমন্ত্রী বলেছেন? বাণিজ্যমন্ত্রীকে ধরবো তো।’

এরপর দিনই বাণিজ্যমন্ত্রী জানালেন, বাজারে কোনো সিন্ডিকেট নেই।

সর্বশেষ - আন্তর্জাতিক