মঙ্গলবার , ২৫ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

কোপায় ড্র দিয়ে শুরু ব্রাজিলের

প্রতিবেদক
Newsdesk
জুন ২৫, ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচটা সুখকর হলো না ব্রাজিলের জন্য। জয় দিয়ে কোপা আমেরিকায় শুরু করতে পারলো না সেলেসাওরা। নিজেদের থেকে ৪৭ ধাপ পিছিয়ে থাকা দলের বিপক্ষে সহজ এক জয়ই প্রত্যাশা করেছিলেন ব্রাজিলের ভক্তরা। কিন্তু ভক্তদের প্রত্যাশা পূরণ করা সম্ভব হয়নি মাঠে থাকা ১১ তারকার।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সোফি স্টেডিয়ামে কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্র করে সেলেসাওরা। পুরো ম্যাচে ৭৩ শতাংশ বল নিজেদের দখলে রাখলেও কোনো গোল করতে পারেনি দরিভাল জুনিয়রের দল।

ক‍্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে একটু ঢিমেতালে শুরু হওয়া ম‍্যাচে সপ্তম মিনিটে প্রথম সুযোগ পায় ব্রাজিল। ডান দিক থেকে দানিলোর লম্বা পাস পেয়ে দারুণ গতিতে এগিয়ে যান রাফিনিয়া। তবে দুরূহ কোণ থেকে গোলের চেষ্টায় সফল হননি স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ফরোয়ার্ড। পোস্ট ঘেঁষে দাঁড়ানো কোস্টারিকা গোলরক্ষক পাত্রিক সেকেইরা কর্নারের বিনিময়ে রক্ষা করেন হাঁটু দিয়ে।

পাঁচ মিনিট পর একটুর জন‍্য জালের দেখা পাননি রদ্রিগো। ডি বক্সের বাইরে লুকাস পাকেতার কাছ থেকে বল পেয়ে পায়ের কারিকুরিতে ভেতরে ঢুকে যান রেয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। জায়গা খুব বেশি না থাকলেও দারুণ দক্ষতায় সবাইকে এড়িয়ে নেন আড়াআড়ি শট। সেটি একটুর জন‍্য থাকেনি লক্ষ‍্যে।

কোস্টারিকাকে প্রবল চাপে রাখা ব্রাজিল ২৯তম মিনিটে বল পাঠায় জালে। কিন্তু ভিএআর রেফারির সঙ্গে তিন মিনিটের বেশি সময় কথা বলে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

৪২তম মিনিটে ভিনিসিউস জুনিয়রের চমৎকার ক্রসে ডি বক্সের মাথা থেকে আরেকটি লক্ষ‍্যভ্রষ্ট শটে ব্রাজিলের হতাশা বাড়ান পাকেতা। এর একটু আগে ডি বক্সে হ‍্যান্ডবলের জন‍্য ব্রাজিলের একটি জোরাল আবেদনে সাড়া দেননি রেফারি।

বিরতির পর শুরু থেকেই কোস্টারিকার কঠিন পরীক্ষাই নিয়েছে ব্রাজিলের অ্যাটাকিং লাইনআপ। বল দখল, গোলে শট সবকিছুতেই এগিয়ে ছিল সেলেসাওরা। কিন্তু কাজের কাজটা করা হয়নি। এমনকি ৬৩ মিনিটে লুকাস পাকেতার শট সবাইকে ফাঁকি দিলেও ফিরে আসে গোলবার থেকে। এরপরেই ব্রাজিল কোচ মাঠে নামান এন্ড্রিককে। ব্রাজিলের খেলার ধার বাড়ে আরেক দফায়।

মাঠে নেমেই স্কোরশিটে নাম তুলতে পারতেন এন্ড্রিক। কিন্তু তাকে হতাশ করেছেন কোস্টারিকার গোলরক্ষক প্যাট্রিক সেকুইয়েরা। পুরো ম্যাচেই তিনি ছিলেন অসাধারণ। বিশেষ করে দ্বিতীয়ার্ধে অন্তত দুইবার দলকে নিশ্চিত গোলের হাত থেকে রক্ষা করেছেন। ৭৯ মিনিটে গুইলার্মো অ্যারানার ডিবক্সের বাইরে থেকে নেয়া শট যেভাবে ফিরিয়েছেন, তাতে বিস্ময় জাগাটাই স্বাভাবিক।

বদলি নামা ব্রুনো গিমারায়েসও সুযোগ পেয়েছিলেন কিন্তু সেটা কাজে লাগাতে পারেননি কেউই। একেবারে কোস্টারিকার রক্ষণ কাঁপিয়ে বল বেরিয়ে যায় গোলবারের পাশ দিয়ে। শেষ পর্যন্ত গোল না পাওয়ার আক্ষেপ নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।

এই ড্রয়ের ফলে কোপা আমেরিকার ডি গ্রুপে ১ পয়েন্ট নিয়ে দুইয়ে রইল ব্রাজিল। কলম্বিয়া নিজেদের প্রথম ম্যাচে জয় নিয়ে আছে এই গ্রুপের শীর্ষে।

সর্বশেষ - আন্তর্জাতিক