রবিবার , ২২ অক্টোবর ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

পদত্যাগ না করলে সরকার পালানোর পথ পাবে না: মির্জা ফখরুল

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২২, ২০২৩ ২:৩১ অপরাহ্ণ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার দেশে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করেছে। আমরা ভেবেছিলাম সরকার জনগণের দাবি মেনে নিয়ে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করবে। কিন্তু তারা সেটা না করে জনগণের ওপর দমনপীড়ন চালাচ্ছে। তারা যতই ভয়ভীতি দেখাক, পদত্যাগ না করলে পালানোর পথ পাবে না।

রোববার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক যৌথসভা শেষে তিনি এসব কথা বলেন।

বিএনপি বসে পড়ার জন্য ২৮ অক্টোবরের কর্মসূচি দেয়নি উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সরকার ২৮ অক্টোবরের সমাবেশ নিয়ে ভুল প্রচারণা চালাচ্ছে। সরকারের আর পালাবার কোনো পথ নেই, সময় শেষ, এই সংসদ অধিবেশনই সরকারের শেষ অধিবেশন।

জনগণকে সমাবেশ যোগ দেওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, অতীতেও আমাদের সমাবেশ সফল হয়েছে, এবারও হবে। শাপলা চত্বর হওয়া সম্ভব না, বিএনপি আর ওরা (হেফাজতে ইসলাম) এক না। বাধা দিয়ে লাভ নেই।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সরকার জোর করে ক্ষমতা দখল করে আছে। তারা নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করেছে, মৌলিক অধিকার হরণ করেছে। দুর্নীতি করে অর্থনীতিকে রসাতলে নিচ্ছে। এখন সরকার আবারও অতীতে মতো একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে। জনগন ভোটের অধিকার প্রতিষ্ঠায় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায়।

নির্বাচন সামনে রেখে হয়রানি করার জন্য বিএনপির সিনিয়র নেতাদের আবারও গ্রেপ্তার করা ও সাজা দেয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, নির্বাহী প্রধান হয়ে বিচারাধীন মামলায় প্রধানমন্ত্রীর বক্তব্য ন্যাক্কারজনক। প্রধানমন্ত্রী মামলায় সাজা দেয়ার বিষয়ে হস্তক্ষেপ করছেন। আওয়ামী লীগ ফরমায়েশ করে আদেশ দিয়ে বিচারবিভাগকে প্রভাবিত করছে।

তিনি বলেন, বিএনপির এখন দফা একটাই, সরকারকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে, নতুন কমিশনের মাধ্যমে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। এটা এখন প্রমাণিত হয়ে গেছে যে এই সরকার ক্ষমতায় থাকলে সুষ্ঠু নির্বাচন হবে না। এ বিষয়ে দেশে-বিদেশে সবাই একমত। মানুষ এই সরকারকে আর দেখতে চায় না, পরিবর্তন চায়। সরকারের উচিত হবে পদত্যাগ করা। নয়তো জনগণ রাস্তায় নেমে আসছে। রাস্তায় নিজের অধিকার আদায় করা হবে।

ফখরুল আরও বলেন, ২৮ শে অক্টোবর কর্মসূচি হবে শান্তিপূর্ণ, সারাদেশ থেকে নেতাকর্মীরা ঢাকায় আসবেন। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি কোথাও বাধা দেবেন না, প্রতিবন্ধকতা তৈরি করবেন না। বিএনপির কোনো নেতাকর্মীদের ঢাকায় এসে বসে পড়তে বলিনি। তারা আসবে, সমাবেশ সফল করে এলাকায় ফিরে গিয়ে পরবর্তী কর্মসূচি বাস্তবায়নের জন্য অপেক্ষা করবে।

সর্বশেষ - আন্তর্জাতিক