রবিবার , ২ জুলাই ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

পায়রার জন্য এলো আরও ৩৬ হাজার টন কয়লা

প্রতিবেদক
Newsdesk
জুলাই ২, ২০২৩ ২:৪২ অপরাহ্ণ

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৬ হাজার ৫৭০ টন কয়লা নিয়ে পায়রা বন্দরে নোঙ্গর করেছে পানামার পতাকাবাহী জাহাজ এমভি পাভো ব্রেইভ। ২০০ মিটার দৈর্ঘ্য এবং ৩২ মিটার প্রস্থের জাহাজটি সাড়ে ৯ মিটার ড্রাফটের।

রোববার দুপুর ১২টার পর এ জাহাজ থেকে কয়লা খালাসের জন্য একটি লাইটারেজ জাহাজ মাদার ভেসেল থেকে পাঁচ হাজার মেট্রিকটন কয়লা খালাসের কার্যক্রম শুরু করেছে।

পায়রা বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান বলেন, এ কয়লা খালাসের পরে সন্ধ্যার পর মাদার ভেসেলটি তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নেয়া হবে। সেক্ষেত্রে রোববার রাত কিংবা সোমবার সকাল থেকে জাহাজ থেকে বিদ্যুৎকেন্দ্রে কয়লা খালাস শুরু হতে পারে।

তিনি বলেন, এক সপ্তাহ আগে ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে এমভি পাভো ব্রেইভ মাদার ভেসেলটি কয়লা নিয়ে পায়রা বন্দরের উদ্দেশ্য যাত্রা করে। শনিবার রাতে জাহাজটি পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের বহির্নোঙরে আসে।

রোববার সকাল ৯টার পরে জাহাজটি রাবনাবাদ চ্যানেলের ইনার এ্যাংকরেজে নিয়ে নিয়ে আসেন পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানী।

টানা ২০ দিন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকার পর গত ২৩ জুন ৪১ হাজার ২০৭ মেট্রিকটন কয়লা নিয়ে এমভি এ্যাথেনা জাহাজ পায়রা বন্দরে আসে। এ জাহাজ থেকে কয়লা খালাসের পর ২৫ জুন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট চালু হয়।

সর্বশেষ - আন্তর্জাতিক