সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

প্রথম চালানে ভারতে গেল আট হাজার কেজি ইলিশ

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ৫, ২০২২ ৪:৫৮ অপরাহ্ণ

দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির প্রথম চালান আজ সোমবার যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে পাঠানো হয়েছে। প্রথম দিনে একটি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠান আট হাজার কেজি ইলিশ রপ্তানি করেছে। কেজি সাইজের প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলার (৯৪৯ টাকা) দরে রপ্তানি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় এ বছর ভারতে রপ্তানির জন্য ৪৯টি প্রতিষ্ঠানের অনুকূলে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।
বেনাপোল কাস্টম হাউস সূত্রে জানা গেছে, রপ্তানির প্রথম চালানে ইলিশবোঝাই ট্রাক সোমবার সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে। প্রথম চালানে রপ্তানিকারক প্রতিষ্ঠান বরিশালের মাহিমা এন্টারপ্রাইজ। আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের এস আর ইন্টারন্যাশনাল। প্রথম চালানে প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে রপ্তানি হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ইলিশ রপ্তানি করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে প্রিয় হলেও দেশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় রপ্তানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহারস্বরূপ ইলিশ পাঠিয়েছে। গত দুই বছর আবার ইলিশ রপ্তানি হচ্ছে।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ আবদুল হাকিম বলেন, প্রথম দিনে প্রতি কেজি ১০ ডলার দরে আট মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে। পচনশীল পণ্য হওয়ায় ইলিশের চালানের শুল্কায়নসহ রপ্তানি কার্যক্রম দ্রুত করার জন্য কাস্টমসের মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক