রবিবার , ১৪ জানুয়ারি ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

প্রয়োজনে নতুন কারিকুলামের মূল্যায়নে পরিবর্তন আসবে: শিক্ষামন্ত্রী

প্রতিবেদক
Newsdesk
জানুয়ারি ১৪, ২০২৪ ৩:১৭ অপরাহ্ণ

নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতিতে প্রয়োজনে পরিবর্তন আসবে বলে জানিয়েছেন নতুন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। উপমন্ত্রী থেকে পদোন্নতি পেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর রবিবার (১৪ জানুয়ারি) প্রথমবার সচিবালয়ে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এটা স্থায়ী কোনও বিষয় নয়। সেখানে প্রয়োজন, অবশ্যই সেখানে পরিবর্তন আসবে। কারিকুলাম নিয়ে অনেক কাজ হয়েছে, হঠাৎ করে তো আসেনি। এ নিয়ে আলোচনা-সমালোচনাও থাকবে, সেটাই স্বাভাবিক। সেগুলো মাথায় রেখেই… দুর্বলতা থাকলে, সমস্যা থাকলে… (পরিবর্তন করা হবে)। মূল্যায়নের জায়গায় একটা আলোচনা আছে যে, মূল্যায়নটা যাতে এমন না হয়— যাতে করে সেটা প্রতিবন্ধকতায় পরিণত হয়। সেগুলো বিবেচনা করেই আমরা আগামী দিনগুলোতে শিক্ষা পরিবারের সবাইকে নিয়ে কাজ করবো।

সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ রূপান্তরের এই সূচনার ভিতগুলো রচনা করে দিয়েছিলেন। সদ্য সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে শিক্ষা পরিবারের সবাই এ বিষয়ে কাজ করেছি। এই চ্যালেঞ্জ শিক্ষা মন্ত্রণালয়ে আমরা গত ৫ বছর দেখেছি শিক্ষার সব কাজেই একটা ধারাবাহিকতা থাকে। ফলে এখানে নতুন করে বা হঠাৎ করে কোনো কিছু চিন্তা করার অবকাশ খুবই কম।

সেই ধারাবাহিকতার মধ্যেই রূপান্তর, স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট সিটিজেন তৈরি করার জন্য স্মার্ট এডুকেশন সিস্টেম আমাদের প্রয়োজন। আমরা সেই লক্ষ্য নিয়ে কাজ করব।

নওফেল বলেন, বিশ্ববিদ্যালয় বা গবেষণা ইনস্টিটিউট পর্যায়ে গবেষণার ওপর জোর দিতে বলা হয়েছে। এ জন্য আমাদের পুরো শিক্ষা পরিবার নিয়ে ভাবতে হচ্ছে। প্রাথমিক থেকে নিম্ন মাধ্যমিকে উত্তরণ করা শিক্ষার্থীর যদি মাধ্যমিক পর্যায়ে যেতে কষ্ট হয়, সেখানে গবেষণার জন্য শুধুমাত্র আলোচনা করে সর্বোচ্চ ইম্পেক্ট পাওয়া কঠিন হবে।

এই লক্ষ্য নিয়েই নতুন শিক্ষাক্রমের কাজ হয়েছে। শিক্ষাক্রম নিয়ে সমালোচনা থাকা স্বাভাবিক। যেখানে দূর্বলতা বা সমস্যা থাকবে তা সংশোধন করা হবে। মূল্যায়ন নিয়ে যে সমালোচনা আছে, এটা যেন প্রতিবন্ধকতা হিসেবে পরিণত না হয়। এখানে রাজনৈতিক নেতৃবৃন্দের ও শিক্ষাবিদদেরও অনেক মতামত আছে। আগামী দিনগুলোতে শিক্ষা পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে কাজ করব।

শিক্ষার্থীদের কর্মদক্ষতার বিষয়ে চাকরিদাতাদের অনেক ইনপুট আছে জানিয়ে তিনি বলেন, বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কর্মক্ষেত্রে প্রবেশের জন্য তারা শিক্ষার্থীদের কোন কোন দক্ষতা প্রত্যাশা করে সেগুলো আমাদের অবশ্যই থাকতে হবে।

 

সর্বশেষ - আন্তর্জাতিক