বৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বাংলাদেশে রিজার্ভ সংকট কাটিয়ে উঠতে সময় লাগবে না: পরিকল্পনামন্ত্রী

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১২, ২০২৩ ২:৪৮ অপরাহ্ণ

যদি সঠিকভাবে কাজ করা যায় তাহলে রিজার্ভ সংকট কাটিয়ে উঠতে সময় লাগবে না বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রাজধানীর, কৃষিবিদ ইনস্টিটিউটে “বাংলাদেশ ডেভেলপমেন্ট ডায়ালগের” উদ্ধোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, সময়ের সাথে রিভার্জ সংকট কেটে যাবে। সঠিকভাবে কাজ করা গেলে রিজার্ভ সংকট কাটিয়ে উঠতে বেশি সময় লাগবে না।

মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্বে তেলের দাম আবারও বাড়তে পারে উল্লেখ করে মন্ত্রী বলেন, সংঘাতের কারণে দেশের অর্থনীতিতে অনিশ্চয়তা তৈরি করে মূল্যস্ফীতির উপর নতুন করে চাপ তৈরি করতে পারে। দাম যদি বাড়ে তাহলে বিষয়টি সরকার নিয়ন্ত্রণ করবে বলে জানান তিনি।

ঢাকা শহরের অসহনীয় যানজট প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা উন্নয়ন চাই কিন্তু উন্নয়নের ব্যথা সহ্য করতে পারি না। পাশের দেশ ভারত ও থাইল্যান্ডের ট্রাফিক পরিস্থিতি ভয়াবহ ছিল। কিন্তু এখন নেই। আমাদের সেই সময়টা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, উন্নয়নের জন্য এখন একটু যানজট হজম করতে হবে। কিছুদিন পরই এর সুবিধা পাবেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের প্রভাব পড়ছে জ্বালানি তেলের সরবরাহ ও দামে।

দেশের নিত্যপণ্যের বাজার ও সার্বিক মূল্যস্ফীতিতে নতুন করে অস্থিরতা ছড়ানোর আশঙ্কা প্রকাশ করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর।

ব্র্যাক ব্যাংক ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় এই সংলাপের আয়োজন করে সোশ্যাল ইনোভেশন ফর ডেভেলপমেন্ট নামের একটি বেসরকারি সংস্থা।

সর্বশেষ - আন্তর্জাতিক