মঙ্গলবার , ২ মে ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বিশ্বব্যাংক প্রধানকে পদ্মা সেতুর ছবি উপহার শেখ হাসিনার

প্রতিবেদক
Newsdesk
মে ২, ২০২৩ ১১:৫১ পূর্বাহ্ণ

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাসকে পদ্মা সেতুর একটি বাঁধাই করা ছবি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় সোমবার (১ মে) বিশ্বব্যাংকের সদরদপ্তরের প্রিস্টন অডিটোরিয়ামে প্রেসিডেন্টের হাতে ছবিটি তুলে দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন উপলক্ষে এদিন সকাল থেকে বিশ্বব্যাংক সদর দপ্তরে বেশ কয়েকটি কর্মসূচিতে অংশগ্রহণ করেন ওয়াশিংটন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অধিবেশনের ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাইরের চাপে বিশ্বব্যাংক পদ্মা সেতুর মতো প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নিয়েছিল। তবে নিজেদের অর্থায়ন ও কারিগরি দক্ষতায় পদ্মা সেতু নির্মাণ করে বাংলাদেশ তার সক্ষমতা দেখিয়েছে।

এদিন আঞ্চলিক বাণিজ্য, কানেকটিভিটি, দুযোর্গ প্রস্তুতি, জলবায়ুর ক্ষতি মোকাবেলাসহ পাঁচ প্রকল্পে বাংলাদেশকে দুই দশমিক ২৫ বিলিয়ন ডলার অর্থায়ন করার ঘোষণা দেয় বিশ্বব্যাংক। পরে এ বিষয়ে একটি চুক্তিও সই হয়।

প্রথম কর্মসূচি হিসেবে সোমবার সকালে জাতিসংঘ সদর দপ্তরে একটি ছবি প্রদর্শনী উদ্বোধন করা হয়। এ ছবির প্রদর্শনীটি যৌথভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস।

জাপানে দ্বিপক্ষীয় সফর শেষে বিশ্বব্যাংক প্রেসিডেন্টের আমন্ত্রণে বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ওয়াশিংটন সফরে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ - আন্তর্জাতিক