সোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

মিয়ানমার জান্তার ৯৫ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে

প্রতিবেদক
Newsdesk
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ১১:২৫ পূর্বাহ্ণ

সামরিক জান্তা নিয়ন্ত্রিত মিয়ানমারে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে ব্যাপক গোলাগুলির পর চৌকি ছেড়ে পালিয়ে এ পর্যন্ত দেশটির আধাসামরিক বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)’র  অন্তত ৯৫ সদস্য অস্ত্রসহ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাদেরকে নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে। সোমবার সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য জানান।

বিজিবি কর্মকর্তা জানান, গতকাল ভোর থেকে এ পর্যন্ত ৯৫ জন বিজিপি সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের মধ্যে ১৫ জন গুলিবিদ্ধ হয়ে সীমান্ত অতিক্রম করেছে এবং রোহিঙ্গা শিবিরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।’

তিনি আরও জানান, আধা-সামরিক বাহিনীর সৈন্যদের কক্সবাজারে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র হেফাজতে রাখা হয়েছে এবং তাদের সঙ্গে থাকা অস্ত্র বিজিবি’র অস্ত্রাগারে জমা রাখা হয়েছে।

ওই কর্মকর্তা বলেন, অনেক সৈন্য ইউনিফর্ম পরে এবং অস্ত্র নিয়ে বাংলাদেশের ভূখণ্ডে এসেছে এবং অন্যরা অস্ত্র ফেলে সাদা পোশাকে মূল ভূখণ্ডে ফিরে গেছে।

এদিকে, মিয়ানমারের সঙ্গে সীমান্তে সংঘর্ষ বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর সম্মুখসারিকে প্রভাবিত করছে বলে ঢাকা উদ্বেগ প্রকাশ করেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে চীনের ঘনিষ্ঠ সম্পর্কের পরিপ্রেক্ষিতে সংঘাত প্রশমনে বেইজিংয়ের হস্তক্ষেপ চেয়েছেন।

চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর কাদের সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমার অভ্যন্তরীণ যুদ্ধ তাদের অভ্যন্তরীণ ব্যাপার। তবে সীমান্তে বন্দুকযুদ্ধের শব্দ শোনা গেলে স্বাভাবিকভাবেই জনমনে আতঙ্কের সৃষ্টি হয়। তাই আমরা বেইজিংয়ের হস্তক্ষেপ আশা করেছি।’

সীমান্তের ওপারে বন্দুকযুদ্ধ চলায় বাংলাদেশ ভূখণ্ডে ছুটে আসা লক্ষ্যভ্রষ্ট মর্টার শেল বা বুলেটের ভয়ে সীমান্তবর্তী বান্দরবান জেলা প্রশাসন পাঁচটি স্কুল বন্ধ করে দিয়েছে। বিজিবি স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তার জন্য বাড়ির ভেতরে থাকতে বা সাবধানে চলাচল করতে বলেছে।

বিজিবি কর্মকর্তারা জানিয়েছেন, সীমান্তের অন্য প্রান্ত থেকে পাওয়া খবরে বলা হয়েছে যে সেনা হেলিকপ্টার থেকে বিদ্রোহীদের ওপর গুলিবর্ষণের কারণে ব্যাপক হতাহত হয়েছে।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্যসহ সীমান্তবর্তী গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, শনিবার রাতে এবং রোববার মায়ানমারের সীমান্তের দিক থেকে আসা বন্দুকযুদ্ধের শব্দ সীমান্তের গ্রামের বাসিন্দাদের আতঙ্কিত করে তোলে।

সর্বশেষ - আন্তর্জাতিক