বুধবার , ৫ জুন ২০২৪ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

মোদিকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রীর চিঠি

প্রতিবেদক
Newsdesk
জুন ৫, ২০২৪ ৯:১৩ অপরাহ্ণ

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার নরেন্দ্র মোদিকে পাঠানো এক চিঠিতে প্রধানমন্ত্রী বাংলাদেশের জনগণ ও তার পক্ষ থেকে অভিনন্দন জানান।

চিঠিতে বলা হয়েছে, ১৮তম লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) নিরঙ্কুশ বিজয়ের জন্য আমি বাংলাদেশের জনগণের পক্ষ থেকে এবং আমার পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাই। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা হিসেবে, আপনি ভারতের জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতীক।

এতে আরও বলা হয়েছে, আপনার বিজয় ভারতের জনগণের আপনার নেতৃত্ব, প্রতিশ্রুতি এবং দেশের জন্য আত্মোৎসর্গের প্রতি আস্থা ও আত্মবিশ্বাসের প্রমাণ। এটা আমার দৃঢ় বিশ্বাস যে আমাদের বন্ধুত্বপূর্ণ এবং ঘনিষ্ঠ সম্পর্ক সব ক্ষেত্রেই অব্যাহত থাকবে, কারণ আপনি টানা তৃতীয় মেয়াদে জনগণের ম্যান্ডেট নিয়ে যাত্রা শুরু করেছেন। আমি আপনাকে আশ্বস্ত করছি, ভারতের বিশ্বস্ত বন্ধু হিসেবে বাংলাদেশ দুই দেশের জনগণের উন্নতির পাশাপাশি একটি সমৃদ্ধ ও শান্তিপূর্ণ অঞ্চলের জন্য একসাথে কাজ করে যাবে। আমি ভারতের জনগণকে অব্যাহত শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধির জন্য শুভেচ্ছা জানাতে চাই।

চিঠিতে আগামী দিনে একসাথে কাজ করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী।

এর আগে মঙ্গলবার ভারতের ১৮তম সাধারণ লোকসভা নির্বাচনের ৫৪৩টি আসনের চূড়ান্ত ও আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়েছে।

গেলো দুইবারের মতো এবারও ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সবচেয়ে বেশি ২৪০টি আসন পেয়েছে। তবে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। অপরদিকে দ্বিতীয় সর্বোচ্চ ৯৯টি আসন পেয়েছে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস।

৫৪৩ আসনের লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২টি আসন।

এদিকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯২টি আসনে জিতেছে। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৪টি আসন।

একক সংখ্যাগরিষ্ঠতা হারালেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের বিজয়ে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র দামোদর দাস মোদি।

সর্বশেষ - আন্তর্জাতিক