শনিবার , ২১ অক্টোবর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

রাফাহ সীমান্ত খুলেছে, গাজায় ঢুকছে ত্রাণবাহী ট্রাক

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২১, ২০২৩ ৩:৫৮ অপরাহ্ণ

অবশেষে ফিলিস্তিনের মিসর সংলগ্ন রাফাহ সীমান্তের গেট খুলে দেওয়ার পর গাজায় প্রবেশ করতে শুরু করেছে ত্রাণ সহায়তা বহনকারী ট্রাক।

শনিবার সকালে ট্রাকগুলো মিসর অংশের দিক থেকে রাফাহ সীমান্ত ক্রসিংয়ের গেটের দিকে প্রবেশ করতে শুরু করেছে। খবর বিবিসি’র।

হামাস-ইসরাইল সংঘাতে হাজার বাস্তুহারা লোকজনকে মানবিক সহায়তা দেওয়ার জন্য ট্রাকগুলো সারিবদ্ধভাবে রাফাহ সীমান্তের মিসর অংশে অপেক্ষায় ছিলো সপ্তাহেরও বেশি । তবে কতটি ট্রাক গাজায় যাচ্ছে তা এখনও জানা যায়নি।

এর আগে, ইসরাইল মিসর থেকে রাফাহ সীমান্তের দক্ষিণ গেট দিয়ে গাজায় খাদ্য, পানি ওষুধ বহনকারী সর্বোচ্চ ২০টি ট্রাক প্রবেশ করতে দিতে রাজি হয়েছে। গাজায় এখন তীব্র জ্বালানি সংকট থাকলেও এসব ট্রাকে কোনো জ্বালানি নেই।

রেড ক্রিসেন্টের মানবিক সহায়তা কর্মীরা বারবার বলে আসছেন, এই ২০টি ট্রাকের ত্রাণ সহায়তা চাহিদার তুলনায় খুবই সামান্য যাকে ‘সমুদ্রে এক ফোটা পানির সমতুল্য’ হিসেবে অভিহিত করেছেন তারা।

জেরুজালেমে মার্কিন দূতাবাস জানিয়েছে, গাজা ও মিসরের মধ্যে রাফাহ সীমান্ত ক্রসিং স্থানীয় সময় সকাল ১০ টায় খুলবে এমন তথ্য তারা পেয়েছে। জাতিসংঘ ও রেড ক্রিসেন্টের গাড়িগুলো গাজায় মানবিক সহায়তা গ্রহণ করবে।

গাজায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে ইসরাইল: মিসরগাজায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে ইসরাইল: মিসর

মিসর ও যুক্তরাষ্ট্র গাজায় সাহায্যের অনুমতি দিতে সম্মত হওয়ার পর এই সীমান্ত খুলে দেওয়া হলো। ৭ অক্টোবর হামাসের রকেট হামলার পর ইসরাইল বিমান হামলা শুরু করে। ইসরাইলি সামরিক বাহিনী গাজা অবরোধ করায় হামাস-নিয়ন্ত্রিত অঞ্চলে অন্যান্য প্রবেশপথগুলো বন্ধ রয়েছে। হামাসের হামলার জবাবে গাজায় বিমান হামলা শুরু করার আগে পানি, খাদ্য ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল।

সর্বশেষ - আন্তর্জাতিক