শনিবার , ৪ নভেম্বর ২০২৩ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

রোববার শুরু হচ্ছে  বিএনপি-জামায়াতের দ্বিতীয় দফার অবরোধ 

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ৪, ২০২৩ ১১:৫৯ অপরাহ্ণ

সরকার পতন ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে রোববার ভোর ছয়টা থেকে থেকে আবারও ৪৮ ঘন্টার টানা অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি-জামায়াত।

এদিকে, গেলো সাত দিনের চেয়েও নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কাঁটাতারের বেড়া দিয়ে নিরাপত্তা বাড়িয়েছে পুলিশ।

এদিকে অবরোধের আগের রাতেই রাজধানীতে চারটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক শরিফুল আলমসহ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন দলের মুখপাত্র রুহুল কবির রিজভী।

শনিবার দুপুরের পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বেড়েছে পুলিশের নিরাপত্তা। চারদিকে বসানো হয়েছে কাঁটা তারের বেড়া। কবে বিএনপি কার্যালয় খুলে দেয়া হবে তা নিয়ে পুলিশের পক্ষ থেকে কেউই কথা বলতে রাজি হননি।

টানা তিনদিনের অবরোধের গত বৃহস্পতিবার নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। দলটির কর্মসূচি ঘোষণার আগে গণতন্ত্র মঞ্চ এবং এলডিপি অবরোধ ঘোষণা করে। পরে একই কর্মসূচি দেয় যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দল জামায়াত।

জাতীয় নির্বাচনের আগে ‘সরকার পতনের’ এক দফা দাবিতে ২৮ অক্টোবর সমাবেশ ডাকে বিএনপি। ওইদিন নয়াপল্টনে সমাবেশ শুরুর পর কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। আশপাশের এলাকারণক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষের মধ্যে বিএনপিকর্মীরা প্রধান বিচারপতির বাসভবনে হামরা চালায়। আগুন দেয় পুলিশ বক্সে। হামলা চালানো হয় পুলিম হাসপাতালে। সেখানে একটি অ্যাম্বুলেন্সে আগুন দেওয়া হয়। ভাঙচুর অগ্নিসংযোগ করা হয় আরও ডজনখানেক যানবাহন।

দৈনিক বাংলা মোড়ে পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে বিএনপিকর্মীরা।

সংঘর্ষের মধ্যে পণ্ড হওয়া সমাবেশ থেকেই পরদিন সারাদেশে হরতালের ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২৯ অক্টোবর হরতালের দিন সকালে গুলশানের বাসা থেকে ফখরুলকে গ্রেপ্তার করে পুলিশ।

এর প্রতিবাদে মঙ্গলবার থেকে টানা তিন দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই কর্মসূচি শেষে রবি ও সোমবার নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ ডাকেন রিজভী।

ফায়ার সার্ভিসের দেওয়া তথ্য অনুযায়ী, ২৮ অক্টোবর দুপুর থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মোট ৮২টি স্থানে আগুন দেওয়ার খবর পেয়েছে তারা। এর মধ্যে ৬৮টি ঘটনায় পোড়ানো হয়েছে যানবাহন। এই সময়ে প্রাণ গেছে অন্তত ৯ জনের।

সার্বিক পরিস্থিতিতে ২০১৫ সালে বিএনপি-জামায়াতের টানা অবরোধ-হরতালের মধ্যে ব্যাপক সহিংসতার স্মৃতি মানুষের মনে ফিরে আসছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, গত কয়েকদিন ধরেই জামায়াতের সঙ্গে বিএনপির নতুন করে সম্পর্ক হয়েছে। এই সম্পর্কের প্রেক্ষাপটে জামায়াত বিএনপির সাথে সমান্তরালভাবে আবার আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা শুরু করেছে। জামায়াত শাপলা চত্বর এলাকায় সমাবেশ ডেকেছিলো।

সর্বশেষ - আন্তর্জাতিক