বুধবার , ১৯ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

শুক্রবার আবারও দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
Newsdesk
জুন ১৯, ২০২৪ ৯:২২ অপরাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা চতুর্থ মেয়াদে শেখ হাসিনা এবং তৃতীয় মেয়াদে নরেন্দ্র মোদী দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর হতে যাচ্ছে।

সফরসঙ্গীদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার দুপুর দুইটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে দিল্লির পালাম বিমানবন্দরের উদ্দেশ্যে ঢাকা থেকে রওনা দেবেন বলে তার প্রেস উইং থেকে জানানো হয়েছে।

নরেন্দ্র মোদীর টানা তৃতীয় দফার শপথ অনুষ্ঠানে যোগ দিতে গত আট জুন দিল্লি সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সফরের দুই সপ্তাহের মাথায় হতে যাচ্ছে দ্বিপাক্ষিক এই সফর।

টানা চতুর্থ দফায় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফরে ভারত যাওয়ার বিষয়টি দুই দেশের রাজনৈতিক পরিমণ্ডলে আগেই চূড়ান্ত হয়।

শেখ হাসিনার এবারের সফরে দুই দেশের প্রতিনিধি পর্যায়ে আলোচনা এবং কয়েকটি এমওইউ ও চুক্তি হতে পারে প্রেস উইং থেকে জানানো হয়েছে।

সফরসূচিতে রয়েছে- শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন।

pm modi

এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হবে। ভারতের রাষ্ট্রপতির সঙ্গে আনুষ্ঠানিক ছবিও তোলা হবে এই সংবর্ধনা পর্বে।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজ ঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সই করবেন।

একইদিনে হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠিত হবে দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠক এবং প্রতিনিধি পর্যায়ে আলোচনা।

এরপর দুই দেশের মধ্যে এমওইউ ও চুক্তি সই হওয়ার পর দুই নেতার প্রেস ব্রিফিং করবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজ আয়োজনের কথা রয়েছে।

সফরের শুরুর দিন শুক্রবার শেখ হাসিনার আবাসস্থলে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পরদিন বিকালে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার সচিবালয়ে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা পুনরায় রাষ্ট্রপতি ভবনে যাবে। এসময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে একান্ত সাক্ষাত করবেন।

দুদিনের সফর শেষে শনিবার স্থানীয় সময় বিকেলে বিমান বাংলাদেশের বিশেষ ফ্লাইটে ঢাকার রওনা হবেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ - আন্তর্জাতিক