বৃহস্পতিবার , ১১ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

শুক্রবার বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

প্রতিবেদক
Newsdesk
জুলাই ১১, ২০২৪ ১০:৪০ অপরাহ্ণ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আগামীকাল শুক্রবার (১২ জুলাই) বিকেল সাড়ে ৪টায় দেশের সব ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নেয়ার আগে প্লাটফর্মটির ব্রিফিং থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সার্জিস আলম বলেন, হাইকোর্ট পরিপত্রকে অবৈধ ঘোষণা করা মানে এতে ত্রুটি রয়েছে। সেটিকে আবারও অবৈধ ঘোষণা করা হতে পারে। সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটা সংস্কার করতে হবে। ১ম ও ২য় গ্রেডের তুলনায় অন্যান্য গ্রেডে আরও বেশি মানুষ চাকরি করে। শুধুমাত্র প্রতিবন্ধী ও পাহাড়ের নৃগোষ্ঠীদের ক্ষেত্রে যৌক্তিক কোটা থাকা উচিত। কোটার যৌক্তিক সংস্কারের মাধ্যমে এই সমস্যাকে চিরদিনের জন্য বিদায় দিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, অতি উৎসাহী যেসব পুলিশ সদস্যরা আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়েছে তাদের বিচারের আওতায় আনতে হবে। এছাড়া, গণমাধ্যমকর্মীদের ওপর হামলায় জড়িতদেরও বিচারের আওতায় আনতে হবে।

অপর সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, কোটা সরকারের নীতির বিষয়। এই সমস্যার চূড়ান্ত সমাধান চাই। হাইকোর্টের সাথে আন্দোলনের কোনো সম্পর্ক নেই। সরকারের তাদের কাজ আদালতের দিকে ঠেলে দিচ্ছে। এ সময় জরুরি অধিবেশন ডেকে সংসদে কোটা আইন পাশ করার দাবিও জানান

সর্বশেষ - আন্তর্জাতিক