মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪ | ৩রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

শেখ হাসিনার পতনে মার্কিন সম্পৃক্ততা নেই: স্টেট ডিপার্টমেন্ট

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ১০, ২০২৪ ৭:০৯ অপরাহ্ণ

শেখ হাসিনার সরকারের পতনে ছাত্র-জনতার অভ্যুত্থানে মার্কিন যুক্তরাষ্ট্রের জড়িত থাকার যে ইঙ্গিত ভারতীয় সংবাদমাধ্যমগুলো দিয়েছে, তা সরাসরি নাকচ করে দিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর।

স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রিন্সিপাল ডেপুটি স্পোকসপারসন বেদান্ত প্যাটেল এ সংক্রান্ত প্রশ্নের জবাব দেন।

তিনি বলেন, দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্র জড়িত ছিল না। তবে যুক্তরাষ্ট্র ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ ক সাংবাদিক প্রশ্ন করেন, মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বাংলাদেশের সঙ্গে পাঁচ আগস্টের অস্থিরতার পরে, বিশেষ করে গণতান্ত্রিক নির্বাচনের সাথে জড়িত হওয়ার পরিকল্পনা করছে?

আর দ্বিতীয়ত, বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র বিক্ষোভে চীনা প্রভাবের দাবি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই পরিস্থিতিকে কীভাবে মূল্যায়ন করে এবং এই অঞ্চলে কি কোনো কৌশলগত উদ্বেগ উপলব্ধি করে?

জবাবে বেদান্ত প্যাটেল বলেন, দেখুন, আমরা বাংলাদেশের উন্নয়নগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমরা ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সাথে কাজ করার জন্য প্রস্তুত এবং আগ্রহী। কারণ, এই সরকার বাংলাদেশের জনগণের জন্য গণতান্ত্রিক ভবিষ্যৎ নির্ধারণ করতে যাচ্ছে। এর বাইরে, আমি কোনো অনুমান করতে চাচ্ছি না।

পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশের চলমান ঘটনাপ্রবাহ যুক্তরাষ্ট্র কীভাবে দেখছে—এমন প্রশ্নে বেদান্ত প্যাটেল বলেন, ‘আমরা বাংলাদেশের চলমান ঘটনাপ্রবাহ গভীরভাবে পর্যবেক্ষণ করছি। আমরা বাংলাদেশের জনগণের জন্য একটি গণতান্ত্রিক ভবিষ্যৎ পরিকল্পনার এই সময়ে ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত ও আগ্রহী।’

বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র–জনতার অভ্যুত্থানের সঙ্গে চীনের সম্পৃক্ততার অভিযোগের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান কী—এমন প্রশ্নে বেদান্ত প্যাটেল বলেন, ‘এ নিয়ে শুধু শুধু অনুমান করতে যাচ্ছি না।’

এরপর ওই সাংবাদিক তাকে আবার প্রশ্ন করেন যে, কিছু ভারতীয় সংবাদমাধ্যম বাংলাদেশে সরকার বিরোধী বিক্ষোভে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার ইঙ্গিত দিয়েছে। যদিও ভারত ঐতিহাসিকভাবে ক্ষমতাচ্যুত সরকারের ঘনিষ্ঠ মিত্র ছিলো। এই অভিযোগ মার্কিন-ভারত সম্পর্ককে কি টেনে ধরতে পারে?

বেদান্ত প্যাটেল বলেন, তাই আমি সেই প্রতিবেদনগুলো দেখিনি। তবে আমি দ্ব্যর্থহীনভাবে বলতে পারি যে, সেগুলি সত্য নয়। এই কারণেই হয়তো আমি সেগুলো দেখিনি।

সর্বশেষ - আন্তর্জাতিক