বুধবার , ২৮ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

সাবেক তিন প্রধান বিচারপতিসহ সাত জনের নামে মামলা

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ২৮, ২০২৪ ১২:৫৮ অপরাহ্ণ

সাবেক তিন প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের সাবেক সাতজন বিচারপতির নামে আদালত অবমাননার মামলা করেছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ।

বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ মামলা দায়ের করেন তিনি। সাবেক তিন প্রধান বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিক ও ওবায়দুল হাসান।

এছাড়াও আপিল বিভাগের অন্য সাবেক চার বিচারপতি হলেন- সৈয়দ ঈমান আলী, মির্জা হোসেইন হায়দার, আবু বকর সিদ্দিকী ও মোহাম্মদ নুরুজ্জামান‌।

তাদের বিরুদ্ধে অভিযোগ, ২০২০ সালের ২৭শে সেপ্টেম্বর তারা ক্ষমতার অপব্যবহার করে আদালত অবমাননার আইন লঙ্ঘন করে শুনানির সুযোগ না দিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনূস আলী আকন্দকে শাস্তি দেন।

সেসময় তাকে তিন মাসের জন্য মামলা পরিচালনার উপর নিষেধাজ্ঞা দেয়া হয় যা আপিল বিভাগের এখতিয়ার বহির্ভূত বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে।

মামলায় বলা হয়েছে, আদালত অবমাননা হলে আদালত অবমাননা আইন ১৯২৬ এর ৭ ধারায় অভিযোগ প্রমাণিত হলে হাইকোর্ট শাস্তি দিতে পারে, কিন্তু আপিল দ্বারা নয়। বার কাউন্সিল আইনের ৩২ ধারায় ট্রাইব্যুনাল আইনজীবীর পেশাগত অসদাচরণ প্রমাণিত হলে পেশা সাসপেন্ড করতে পারে কিন্তু আপিল দ্বারা নয়।

সর্বশেষ - আন্তর্জাতিক