মঙ্গলবার , ২৬ মার্চ ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা পাঠালো পাক প্রধানমন্ত্রী

প্রতিবেদক
Newsdesk
মার্চ ২৬, ২০২৪ ১০:৫৭ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের সরকার ও জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন বলে বাংলাদেশে পাকিস্তান দূতাবাসের এক্স হ্যান্ডেলের এক পোস্টে জানানো হয়েছে।

সোমবার রাত ৯টা ৪৭ মিনিটে এক্সে দুই দেশের প্রধানমন্ত্রীর ছবি পোস্ট করে লেখা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। বাংলাদেশ সরকার ও জনগণকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো শুভেচ্ছা বার্তায় শাহবাজ শরিফ, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ‘পারস্পরিক মূল্যবোধ ও বিশ্বাসের ভিত্তিতে ভ্রাতৃত্বের সম্পর্ক’-এর কথা উল্লেখ করেছেন।

বলেছেন, দুই দেশ একসঙ্গে কাজ করে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখতে পারে।

মঙ্গলবার (২৬ মার্চ) পালিত হচ্ছে বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। একাত্তরের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশের মানুষের ওপর অতর্কিত গণহত্যা অভিযান ‘অপারেশন সার্চলাইট’ শুরু করে।

এরপরই অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের আগেই বঙ্গবন্ধু ২৬ মার্চ রাতের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন।

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ ও ৩০ লাখ শহীদের আত্মদানের মধ্যদিয়ে ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটে এই ভূখণ্ডের, যার নাম বাংলাদেশ।

এরপর থেকে ২৬ মার্চ কে মহান স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের মানুষেরাও শ্রদ্ধাভরে পালন করে বাংলাদেশের স্বাধীনতা দিবস।

সর্বশেষ - আন্তর্জাতিক