মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

২০৭ বাংলাদেশির তালিকা বাহরাইনকে হস্তান্তর

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ২৭, ২০২২ ১২:৩৫ অপরাহ্ণ

করোনা মহামারির সময় দেশে এসে আটকা পড়া ২০৭ জন বাংলাদেশির তালিকা বাহরাইনকে হস্তান্তর করে দ্রুত সময়ে মধ্যে তাদের দেশটিতে ফিরিয়ে নিতে অনুরোধ করেছে বাংলাদেশ। পাশাপাশি ফ্যামিলি ভিসার জন্য ১৫০ পরিবারের তালিকাও বাহরাইনকে হস্তান্তর করা হয়েছে।

সোমবার বাহরাইন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও প্রশাসনিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ড. মুহাম্মদ আলী বাহজাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম। এ সময় রাষ্ট্রদূত এসব তালিকা হস্তান্তর করেন।

মানামার বাংলাদেশ দূতাবাস জানায়, রাষ্ট্রদূত ২০৭ জন বাংলাদেশির একটি তালিকা হস্তান্তর করে অনুরোধ করেন যাতে তাদেরও বাহরাইনে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। এছাড়া তিনি ফ্যামিলি ভিসার বিষয় নিয়েও আলোচনা করেন এবং এ সম্পর্কিত একটি তালিকা হস্তান্তর করে তাদের দ্রুততম সময়ে বাহরাইনে তাদের পরিবারের সঙ্গে একত্রিত হওয়ার সুযোগ করে দেওয়ার জন্য অনুরোধ জানান। আন্ডার সেক্রেটারি রাষ্ট্রদূতের সাথে উল্লেখিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও বাহরাইনের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের প্রসারসহ প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ ও ভিসা সহজীকরণের বিষয়ে কথা বলেন।

রাষ্ট্রদূত ঢাকায় বাহরাইনের দূতাবাস স্থাপনের আহ্বান জানান এবং বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের জন্য ডিপ্লোম্যাটিক প্লট বরাদ্দের অনুরোধ জানান। এছাড়া তিনি বাহরাইনের বাদশাহ কর্তৃক প্রদত্ত জমিতে বাংলাদেশ সরকারের অর্থায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বাংলাদেশ স্কুল নির্মাণ প্রকল্পের বিষয়ে তাকে অবহিত করেন এবং এ ব্যাপারে তার সহযোগিতা কামনা করেন।

আন্ডার সেক্রেটারি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন অগ্রযাত্রার প্রশংসা করেন এবং বাহরাইনের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা বলেন। তিনি রাষ্ট্রদূতের সঙ্গে একমত পোষণ করে  দু’দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উপর জোর দেন এবং এ লক্ষ্যে তার প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান এ কে এম মহিউদ্দিন কায়েস উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আন্তর্জাতিক