বৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

অবরোধে পণ্য সরবরাহ ব্যাহত, উৎকণ্ঠায় কোম্পানিগুলো

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ২, ২০২৩ ১০:৫৪ পূর্বাহ্ণ

হরতালের পর বিএনপি-জামায়াতের তিনদিনের অবরোধে বিঘ্নিত হচ্ছে দেশের সার্বিক পণ্য সরবরাহ ব্যবস্থা। দেশের বিভিন্ন প্রান্তে সময়মতো পণ্য সরবরাহ করতে পারছে না কোম্পানিগুলো। বন্দর থেকে কাঁচামালও খালাস করতে পারছে না। যার প্রভাব পড়তে পারে উৎপাদনে। পণ্য বিক্রিও কমেছে উল্লেখযোগ্য হারে। এতে কোম্পানিগুলোর উৎকণ্ঠা বাড়ছে।

পণ্য সরবরাহকারী বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে কথা বলে জানা যায় এ তথ্য। দেশের অন্যতম ভোগ্যপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান সিটি গ্রুপ জানায়, স্বাভাবিক সময়ের তুলনায় চলমান অবরোধে কোম্পানিটির পণ্য সরবরাহ কমেছে প্রায় ২৫ শতাংশ। নিরবচ্ছিন্নভাবে সারাদেশে পণ্য সরবরাহ করতে পারছে না প্রতিষ্ঠানটি।

সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা  বলেন, ‘রাতে যেখানে যেখানে পারছি পণ্য পাঠাচ্ছি। তবে অনেক জায়গা থেকে পণ্য ফিরে এসেছে। কোথাও পথে আটকা রয়েছে। মার্কেটে সরবরাহ ঠিক রাখতে সমস্যা হচ্ছে।’

তিনি বলেন, ‘করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দীর্ঘদিন ধরেই দেশের ব্যবসা টালমাটাল অবস্থায়। যে কারণে মূল্যস্ফীতির মধ্যে অভ্যন্তরীণ ভোগ্যপণ্যের ব্যবসা-বাণিজ্য খারাপ কাটছে। এমন সময় এ হরতাল-অবরোধের কারণে ব্যবসায় অচলাবস্থা সৃষ্টি হচ্ছে।’

সরবরাহ বিঘ্নিত হওয়া ছাড়াও অন্য উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে ব্যবসায়ীদের। ছোট থেকে বড়— সব ধরনের ব্যবসায়ীই নাশকতার কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে বলে জানান। অনেক এলাকায় প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও ভাঙচুরের মতো ঘটনাও ঘটছে। বিভিন্ন কোম্পানির পণ্য সরবরাহকারী গাড়িতে হামলা হয়েছে। জানমালের ঝুঁকিতে রয়েছেন কোম্পানিতে কর্মরতরা।

সর্বশেষ - খেলাধুলা