রবিবার , ৭ জুলাই ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

হলুদ জার্সির নতুন পরাশক্তি দল কলম্বিয়া

প্রতিবেদক
Newsdesk
জুলাই ৭, ২০২৪ ১১:৪৮ অপরাহ্ণ

লাতিন আমেরিকার হলুদ পরাশক্তিতে বদল এসেছে বলতেই হবে। এতদিন হলুদ জার্সিতে ত্রাশ ছড়াতো ব্রাজিল। তবে এখন সেলেসাওদের পারফরম্যান্সে ভাটা পড়েছে। অসাধারণতার ছোয়া হারিয়ে এখন সাধারণ এক দলে পরিনতা হওয়া ব্রাজিল ছিটকে গেছে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে।

তবে নতুন আরেক হলুদ শক্তির আবির্ভাব হয়েছে। আর লাতিন অঞ্চলের সেই দলটি হলো কলম্বিয়া। এবারের কোপায় দারুণ ছন্দে আছে দলটি। গ্রুপ-ডিতে নিজেদের প্রথম ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারায় কলম্বিয়া। দ্বিতীয় ম্যাচে দারুণ ছন্দে থাকা কোস্টারিকাকে ৩-০তে বিধ্বস্ত করে দলটি। পরের ম্যাচে ব্রাজিলের বিপক্ষে আধিপত্য দেখালেও ১-১ এর সমতায় শেষ হয় ম্যাচটি। কোয়ার্টার ফাইনালে আরও অনবদ্য ছিলো কলম্বিয়া। এবার পানামাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে পৌঁছায় কলম্বিয়া।

তবে এই চার ম্যাচের পারফরম্যান্সই যথেষ্ট নয় কলম্বিয়ার ফর্ম বোঝানোর জন্য। সবশেষ ২৭ ম্যাচে অপরাজিত দলটি। কলম্বিয়া সর্বশেষ হেরেছিল ২০২২ সালের ফেব্রুয়ারিতে আর্জেন্টিনার বিপক্ষে। এরপর থেকে হারতে ভুলে দক্ষিণ আমেরিকার দেশটি। কলম্বিয়ার রুপান্তরের অন্যতম প্রধান কারিগর আর্জেন্টাইন কোচ নেস্তর লরেনজো। ২০২২ সালে হেড কোচের দায়িত্ব নেবার পর থেকে অপরাজিত দলটি।

তবে কলম্বিয়ার এমন অনবদ্য পারফরম্যান্সের মূল কারিগর হামেস রদ্রিগেজ। এই ফরোয়ার্ডের ক্লাব ক্যারিয়ারটা ততটা বর্নিল না হলেও জাতীয় দলের জার্সি গায়ে দিলেই যেন সেরাটা বেরিয়ে আসে হামেসের। এবারের কোপা ২ গোল নিজে করেছেন। সেই সাথে চারটি গোল অ্যাসিস্টও করেছেন।

সেই সাথে বাকি দুই ফরোয়ার্ড লুইস দিয়াজ ও জন কর্দোবাও আছেন দারুণ ছন্দে। দু’জনই ইতিমধ্যে করেছেন দুটি করে গোল। এই কলম্বিয়া দারুণ ছন্দটা সেমিতে দেখা পারলে উরুগুয়ের বাধা টপকে পৌছে যেতে পারে ফাইনালেও।

সর্বশেষ - খেলাধুলা