শনিবার , ২১ অক্টোবর ২০২৩ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিলো হামাস

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২১, ২০২৩ ১১:১২ পূর্বাহ্ণ

ইসারাইলে হামলা চালিয়ে বন্দি করে নেওয়া জিম্মিদের মধ্যে দুই মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস। মানবিক বিবেচনায় ওই মা-মেয়েকে মুক্তি দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর থেকে হামাসের জিম্মি দশায় থাকা মা-মেয়ের মুক্তির সত্যতা নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি’র।

মুক্তিপ্রাপ্তরা হলেন জিডিথ রান্নান ও তার ১৭ বছরের মেয়ে নাতালি। বিবিসির প্রতিবেদনে জানা গেছে, শুক্রবার হামাস তাদের ছেড়ে দিলে ইসরায়েলের দিকে রওনা হন। এরপরই দু’জনের ছবি প্রকাশ করে জেরুজালেমে অবস্থিত মার্কিন দূতাবাস।

শুক্রবার সন্ধ্যায় ওই দুই মার্কিন নাগরিকের সঙ্গে ফোনালাপ হয়েছে বাইডেনের। মার্কিন দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, ‘হামাসের জিম্মি দশা থেকে মুক্তি পাওয়া দুই মার্কিনির সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন। আমরা খুবই খুশি যে তারা নিরাপদে ফিরেছেন। গাজায় জিম্মি থাকা অন্যান্যদেরও ফিরিয়ে প্রিয়জনদের কাছে পৌঁছে দিতে আমাদের চেষ্টার ত্রুটি নেই।’

হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডের হাতে গত ৭ অক্টোবর থেকে গাজার অজানা স্থানে আটক ছিলেন তারা দুজন। মুক্তি দেওয়ার সময় একটি ভিডিও ধারণ করে শেয়ার করেছে গোষ্ঠীটি।

গাজায় হামাসের হাতে ইসরাইলিসহ অন্তত ২০০ জন জিম্মি আছে। তাদের ছাড়াতে ব্রিগেডের সঙ্গে কাজ করেছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)।

ইসরাইলি হামলায় হামাসের দুই শীর্ষ নেতা নিহতইসরাইলি হামলায় হামাসের দুই শীর্ষ নেতা নিহত
ইসরাইলি বাহিনীর দীর্ঘদিনের চলমান দমন-পীড়ন ও দখলদারিত্বে প্রতিবাদে গত ৭ অক্টোবর সিরিজ রকেট হামলা চালায় হামাস। তাদের হামলায় এক হাজার ৪০০’র বেশি ইসরাইলি নিহত হন। ওইদিন থেকে গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি বাহিনী। এতে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে উপত্যকাজুড়ে। অব্যাহত হামলায় ফিলিস্তিনের মৃত্যু ছাড়িয়েছে চার হাজার।

সর্বশেষ - খেলাধুলা