বুধবার , ১০ জুলাই ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বাংলা ব্লকেডে অবরুদ্ধ সায়েন্সল্যাব, শাহবাগ, ঢাকা আরিচা মহাসড়ক

প্রতিবেদক
Newsdesk
জুলাই ১০, ২০২৪ ১২:০৩ অপরাহ্ণ

কোটা সংস্কারের দাবিতে সারাদেশে চলছে শিক্ষার্থীদের বাংলা ব্লকেড কর্মসূচি। ইতোমধ্যে রাজধানীর সায়েন্সল্যাব ও শাহবাগ এলাকা অবরোধ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) সকালে ঢাকা কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করেছেন শিক্ষার্থীরা। পরে রাজধানীর নিউমার্কেট এলাকায় মিরপুর সড়কে বিক্ষোভ করে সায়েন্সল্যাব এলাকা অবরোধ করে রাখেন তারা।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকেও শুরু হয়েছে আন্দোলন কর্মসূচী। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটি মিছিল শুরু হয়ে সব হল প্রদক্ষিণ করে শাহবাগ মোড়ে জড়ো হন শিক্ষার্থীরা। এ সময় দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন শিক্ষার্থীরা।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে দিনব্যাপী অবরোধের জন্য অবস্থান নেন শিক্ষার্থীরা।

এসময় বিক্ষোভ মিছিল থেকে শিক্ষার্থীদেরকে ‘আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁয় নাই’, ‘কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘মেধাবীদের কান্না আর না আর না’, ‘মেধা নাকি কোটা, মেধা মেধা’ প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আজ আপিল বিভাগের শুনানিতে শিক্ষার্থীদের পক্ষে রায় না আসলে কঠোর আন্দোলনে যাবেন তারা। এক পর্যায়ে তারা দাবি পূরণ না হলে পুরো বাংলাদেশ অচল করে দেওয়ার হুঁশিয়ারিও দেন।

এর আগে মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ অনুযায়ী আগামীকাল (বুধবার) সারাদিন দেশের সব গুরুত্বপূর্ণ স্থান অবরোধ করা হবে। দেশের গুরুত্বপূর্ণ স্থানের পাশাপাশি হাইওয়ে এবং রেলপথও এই ব্লকেডের আওতায় থাকবে।

সর্বশেষ - খেলাধুলা