মঙ্গলবার , ১৭ অক্টোবর ২০২৩ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ভারতের মেডিকেল ভিসা মিলবে এক দিনেই

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১৭, ২০২৩ ৩:০৪ অপরাহ্ণ

এখন থেকে এক দিনেই মিলবে ভারতের মেডিকেল ভিসা। মেডিকেল ভিসার জন্য যারা আবেদন করেন তাদের দেরি হলে সমস্যা হতে পারে। সেকারণেই এই বড় সিদ্ধান্ত।

সোমবার (১৬ অক্টোবর) ভারতের হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশ থেকে প্রচুর মানুষ চিকিৎসার জন্য ভারতে আসেন। অনেকে আসেন কলকাতায় চিকিৎসার জন্য। আবার চেন্নাইতেও চিকিৎসা করতে যান বাংলাদেশি নাগরিকদের অনেকেই। তবে এবার তাদের জন্য কিছুটা হলেও স্বস্তির খবর। এখন থেকে মেডিকেল ভিসা পাওয়া যাবে অতি দ্রুত। অর্থাৎ চিকিৎসার জন্য কেউ ভারতে আসতে চাইলে তিনি দ্রুত মেডিকেল ভিসা পেয়ে যাবেন। তাদের বাংলাদেশ থেকে ভারতে আসার জন্য অপেক্ষা করতে হবে না।

আগামী রোববার থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে। এই নিয়মে বলা হচ্ছে কোনো রোগী যদি ভারতে চিকিৎসার জন্য় আসতে চান তবে আবেদন করার পরের দিনই তিনি ভিসা পেয়ে যাবেন। ভারতের ভিসা দফতরে আবেদন আসার পরেই রোগী ও তাদের আত্মীয়দের ভিসা দেওয়া হবে। আবেদন জমা দেওয়ার পরে প্রথম কাজের দিনই তারা ভিসা পেয়ে যাবেন। অর্থাৎ চিকিৎসার মতো জরুরি পরিষেবার ক্ষেত্রে কোনোভাবেই দেরি করা হবে না। কারণ এতে সমস্যা হতে পারে। সেকারণেই ভিসার আবেদন করার পরের দিনই ভিসা দেওয়া হবে।

ভারতীয় হাইকমিশনে সহকারী হাইকমিশনার জানিয়েছেন, ভারতের ভিসা দফতরে আবেদন করার পরের কাজের দিনই রোগী ও তার সহযোগী বাংলাদেশ থেকে ভারতে আসার ভিসা পেয়ে যাবেন। চিকিৎসার ক্ষেত্রেও তাদের সুবিধা হবে।

তবে সূত্রের খবর, অনেকে কাজেকর্মে কিংবা স্রেফ বেড়ানোর জন্যও বাংলাদেশ থেকে ভারতে আসেন। তবে তাদের ভিসা পেতেও যাতে সমস্যা না হয়, সেটাও দেখা হবে।

রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার এ নিয়ে ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন। সম্ভবত মাস কয়েক পর থেকে পর্যটক ভিসা পাওয়ার ক্ষেত্রেও সুবিধা হবে বাংলাদেশ থেকে ভারতে আসা মানুষদের। এর ফলে উপকৃত হবে বহু মানুষ।

সর্বশেষ - আন্তর্জাতিক