বৃহস্পতিবার , ৯ নভেম্বর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

রোববার থেকে আবারও ৪৮ঘন্টা  অবরোধের ডাক বিএনপির

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ৯, ২০২৩ ৫:৪৩ অপরাহ্ণ

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এবার চতুর্থ দফায় অবরোধ কর্মসূচির ঘোষণা দিলো বিএনপি।

রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা দেওয়া হয়। বৃহস্পতিবার নতুন এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।  ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির আন্দোলনসঙ্গী গণতন্ত্র মঞ্চসহ অন্য দলগুলোও একই কর্মসূচি ঘোষণা করেছে।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি গত ২৮ অক্টোবর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে সেই সমাবেশ থেকে ২৯ অক্টোবর হরতাল ডাকে দলটি।

একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর সারা দেশে অবরোধ করে তারা। আলাদা কর্মসূচি দিয়ে সঙ্গে যোগ দেয় যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত। এছাড়া বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা কয়েকটি দলও একই কর্মসূচি দেয়। সেই অবরোধ শেষে রোব ও সোমবার নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয়।

সোমবার তৃতীয় দফায় টানা ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা দেয় বিএনপি ও সমমনা দলগুলো।

২৮ অক্টোবর সমাবেশের দিন থেকে অবরোধ কর্মসূচির শুরুর পর থেকে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রামসহ সারা দেশের বিভিন্ন সড়কে বাস, ট্রাক, অটোরিকশায় আগুন দেওয়ার এবং ভাঙচুর করার খবর এসেছে।

২৮ অক্টোবর সংঘর্ষের পর রাজধানীর বিভিন্ন থানায় ৩৬টি মামলা হয়েছে। এসব মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, বিলকিস জাহান শিরিনকে ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হয়েছেন, দলের ভাইস চেয়ারপারসন শামসুজ্জামান দুদু, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীও।

বিএনপি ও সমমনা দলগুলোর তৃতীয় দফা অবরোধ কর্মসূচির মধ্যে গত ২৭ ঘণ্টায় দুর্বৃত্তরা ১৩ যানবাহনে আগুন দিয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিসের মিডিয়া সেল।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানায়, এসব ঘটনার মধ্যে রাজধানীর পৃথক পাঁচটি স্থানে আগুন দেওয়ার ঘটনা আছে।

গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত এসব ঘটনা ঘটে।

রাজধানীর হাজারীবাগ, তাঁতীবাজার, কাকলি, মিরপুর ও ধানমণ্ডি এলাকা ছাড়াও গাজীপুর জেলায় তিনটি যানবাহনে অগ্নিসংযোগ করা হয়েছে। ঢাকার বাইরে খাগড়াছড়ি, নোয়াখালী, বগুড়ার শিবগঞ্জ, বরিশালের গৌরনদী ও বরগুনায় একটি করে যানবাহনে আগুন দেয় দুর্বৃত্তরা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ক্ষতিগ্রস্ত যানবাহনের মধ্যে সাতটি বাস, চারটি কাভার্ড ভ্যান ও দুইটি ট্রাক আছে। রাজধানীতে অগ্নিসংযোগের শিকার সবগুলো যানবাহনই বাস ও মিনিবাস।

সর্বশেষ - খেলাধুলা