মঙ্গলবার , ১৪ নভেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

অবরোধে হুমকির মুখে দেশের অর্থনীতি

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ১৪, ২০২৩ ১১:০৮ অপরাহ্ণ

টানা রাজনৈতিক কর্মসূচিতে ক্ষতির মুখে পড়েছে দেশের অর্থনীতি। অভ্যন্তরীণ বাজারে পণ্য পরিবহন সঙ্কট তো আছেই, সাথে আরেক দফা বেড়েছে মূল্যস্ফীতি। রাজনৈতিক অস্থিরতায় রপ্তানি আদেশ কমিয়ে দিয়েছে অনেক ক্রেতাদেশ। বিপাকে আছে পরিবহন খাতও। বিশ্লেষকরা বলছেন, আন্দোলন নয় বরং আলোচনার মাধ্যমে করতে হবে সমাধান।

অক্টোবরের ২৮ তারিখ থেকে টানা রাজনৈতিক কর্মসূচির কবলে দেশ। ১৫ দিনের এই অস্থিরতার প্রভাব পড়েছে অভ্যন্তরীণ সব ধরনের ব্যবসায়। এরই মধ্যে বেড়ে গেছে পণ্য পরিবহন ভাড়া, ব্যবসা প্রতিষ্ঠানে কমেছে ক্রেতা উপস্থিতি ও বেচাবিক্রি। আর আরেক দফা বেড়েছে মূল্যস্ফীতি।

এদিকে মঙ্গলবার দেশের বাণিজ্য ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতা ও অর্থনীতিবিদদের নিয়ে একটি মতবিনিময় সভা করেছে দেশের এফবিসিসিআই, যেখানে সাম্প্রতিক সহিংস রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ জানানো হয়েছে।

Bus

বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক ইমরান হাসান বলেন,  এমন কোনো পণ্য নেই যে আপনি এফোর্ট করতে পারবেন। সেই অবস্থায় যদি এমন অবরোধ চলতে থাকে। আমরা কোথায় গিয়ে ঠেকবো, আল্লাহ ছাড়া কেউ জানে না। কক্সবাজারের হোটেল-রেস্তরাঁগুলো ৯০ শতাংশ ফাঁকা যাচ্ছে। অথচ এখন সিজন।

কমেছে রপ্তানি আদেশও। বাংলাদেশের পরিস্থিতি বিবেচনায় পণ্য আমদানির জন্য প্রতিযোগি দেশে ক্রয়াদেশ দিচ্ছেন ক্রেতারা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, অভ্যন্তরীণভাবে আমরা যত না ক্ষতিগ্রস্ত হচ্ছি, আন্তর্জাতিকভাবে আমাদের ইমেজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এখন অর্ডার প্লেসমেন্টের সময়। কাস্টমাররা যাতায়াত করতে পারছে না। ট্রাভেল করতে পারছে না। তারা মনে করছে, এটা (অবরোধ) দীর্ঘস্থায়ী হয় তবে পণ্য পেতে অসুবিধা হবে।
এমন অস্থিরতা চলতে থাকলে ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হতে পারে দেশের অর্থনীতি এমন মনে করেন অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর।

তিনি বলেন, রাজনীতি ঠিক না থাকলে অর্থনীতি ঠিক থাকে না। পৃথিবীর যেসব দেশ রাষ্ট্র হিসেবে ধ্বংস হয়ে গিয়েছে তারা কিন্তু রাজনীতির কারণেই হয়েছে। এখানে আমাদের রাজনীতিবিদদের ব্যর্থতা। রাজনীতি পরিচালনায় তারা সহনশীলতা দেখাতে পারেনি।

আন্দোলন কর্মসূচি প্রতিটি নাগরিকের গণতান্ত্রিক অধিকার উল্লেখ করে কোম্পানি আইন বিশেষজ্ঞ ব্যারিস্টার এম এ মাসুম বলছেন, অবশ্যই জনগন আর দেশের বৃহৎ স্বার্থে ক্ষতি করা যাবে না।

তিনি বলেন, জনগণের জানমালের ক্ষতিসাধন করলে দণ্ডবিধিতে সুনির্দিষ্টভাবে বলা আছে কী শাস্তি হবে। জানমালের ক্ষতি হলে আইন কঠোরভোবে হস্তক্ষেপ করবে। প্রত্যেকটি রাজনৈতিক দল সুষ্ঠুভাবে একটি সমাধানে আসবে যাতে সাধারণ মানুষের কোনো কষ্ট না হয়।
এবার সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে দেশের পরিবহন খাতে। যাত্রি চলাচল কমার ক্ষতিতো সাথে যুক্ত হচ্ছে প্রতিদিন পুড়ানো গাড়ির ক্ষয়ক্ষতি।

ফায়ার সার্ভিস বলছে, গত ২৮ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত সারাদেশে ১৫৪টি আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে সবচেয়ে বেশি আগুন দেওয়া হয়েছে ঢাকা সিটিতে। দিনে গড়ে পোড়ানো হয়েছে পাঁচটি বাস।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি গত ২৮ অক্টোবর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে সেই সমাবেশ থেকে ২৯ অক্টোবর হরতাল ডাকে দলটি।

একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর সারা দেশে অবরোধ করে তারা। আলাদা কর্মসূচি দিয়ে সঙ্গে যোগ দেয় যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত। এছাড়া বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা কয়েকটি দলও একই কর্মসূচি দেয়। সেই অবরোধ শেষে গত ৫ নভেম্বর  নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয়।

গত ৬ নভেম্বর তৃতীয় দফায় টানা ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা দেয় বিএনপি ও সমমনা দলগুলো। এরপর শনিবার চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ দেয় বিএনপি ও সমমনারা। বুধবার থেকে শুরু হচ্ছে পঞ্চম দফার অবরোধ।

২৮ অক্টোবর সমাবেশের দিন থেকে অবরোধ কর্মসূচির শুরুর পর থেকে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রামসহ সারা দেশের বিভিন্ন সড়কে বাস, ট্রাক, অটোরিকশায় আগুন দেওয়ার এবং ভাঙচুর করার খবর এসেছে।

২০১৪ সালের ৫ই জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করার পর ২০১৫ সালে ওই নির্বাচনের প্রথম বর্ষপূর্তিতে টানা তিন মাস হরতাল-অবরোধ পালন করে বিএনপি-জামায়াত জোট।

তিন মাসের অবরোধে নাশকতায় শতাধিক মানুষের মৃত্যু হয়। বহু গাড়িতে পেট্রোল বোমা মারা হয়। সরকার হঠাতে না পেরে ২০১৮ সালে তারা নির্বাচনে অংশ নেয়। এবার সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আবারও তারা আন্দোলন করছে।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত

বাগেরহাটে সুপেয় পানির তীব্র সংকট, স্বাস্থ্য ঝুঁকিতে উপকূলবাসী

যন্ত্রণায় হৃদয়টা ছিঁড়ে যাচ্ছে : প্রভা

ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি দিলীপ কুমার আগরওয়ালা গ্রেপ্তার

বিএনপির অবরোধের প্রভাব নেই রাজধানীর সড়কে দূর পাল্লায় ভোগান্তি 

৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে পরিবার পরিকল্পনা শিখতে বিদেশ ভ্রমণ

ডোনাল্ড লুর চিঠি তফশিল ঘোষণায় প্রভাব ফেলবে না: ইসি সচিব

শুক্রবার মিছিল ও গণসংযোগ, ৬ জানুয়ারি সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল

বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ ৩০০ কোটি টাকার বিক্রি ১০০ কোটি টাকার ও বেশি

দেশে নিত্যপণ্যের বাজারমূল্য উল্লেখযোগ্য হারে কমেছে

নিপুণকে সাধারণ সম্পাদক ঘোষণার সিদ্ধান্ত স্থগিত