বুধবার , ১৯ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

অর্থ ছাড়ের অভাবে সড়কে বড় প্রকল্পে ধীরগতি: কাদের

প্রতিবেদক
Newsdesk
জুন ১৯, ২০২৪ ২:১৬ অপরাহ্ণ

জাইকা, বিশ্বব্যাংকের সঙ্গে সড়কের বড় বড় প্রকল্প বিদেশি অর্থায়নের অর্থ ছাড়ের অভাবে বেশিরভাগের কাজেই ধীরগতি হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, কারণ সব দেশেই কিছুটা সঙ্কট আছে। বিশ্বজুড়েই কঠিন এক বাস্তবতা। এই সঙ্কটের রেশ কবে শেষ হবে তা বলা মুশকিল। মনে হচ্ছে বিশ্বযুদ্ধের মহড়া চলছে। বিশ্বের অনেক দেশ অর্থ সংকোচন নীতি গ্রহণ করেছে। এ অবস্থায় বিদেশি ফান্ডিং কমে এসেছে। আমাদের এখন শ্যাম ও কূল দুটিই রক্ষা করে চলতে হচ্ছে। ঘূর্ণিঝড়, বন্যার কারণে অনেক সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টির আগে তা শেষ করতে পারলে ভালো হয়।

বুধবার সচিবালয়ে ঈদুল আজহার পর কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এসময় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) বরাত দিয়ে তিনি জানান, তাদের (বিআরটিএ) হিসেব অনুযায়ী ঈদযাত্রায় এখন পর্যন্ত ৯২টি সড়ক দুর্ঘটনায় ৯৫ জন নিহত হয়েছে।

মোটরসাইকেল ও ইজিবাইকের কারণে সড়কে দুর্ঘটনা বেশি ঘটছে জানিয়ে তিনি বলেন, যানগুলোর বেপরোয়া চলাচলের কারণে দুর্ঘটনা বেশি। লাখ লাখ তিন চাকার গাড়ি ও মোটরসাইকেলের কারণে সড়কের শৃঙ্খরা নিদারুণভাবে বিঘ্নিত করছে। তাই এ বিষয়ে সুস্পষ্ট নীতিমালা দ্রুত করা হবে। জীবিকার জন্য জীবনকে ঝুঁকিতে ফেলা যাবে না।

কাদের বলেন, ইজিবাইকসহ সড়কের অনেক কিছুতে জনপ্রতিনিধিদেরও সায় আছে। তারা কোথাও সরাসরি, আবার কোথাও পেছনে থেকে সমর্থন করেন।

ইতিমধ্যে রাজধানীতে দুই জনের বেশি বাইকে নয় কার্যকর হয়েছে। হেলমেট ছাড়া তেল না দেওয়ার বিষয়ও অনেক পাম্পে শুরু হয়ে গেছে, দেশজুড়েই তা শুরু হবে, যোগ করেন সড়ক পরিবহন মন্ত্রী।

এসময় মিয়ানমারের সাম্প্রতিক ঘটনার প্রসঙ্গে বিএনপির বক্তব্যের পরিপ্রেক্ষিতে কাদের বলেন, সরকারে থাকা দলকে ‘নতজানু’ বলা বিরোধীদের ভাষা। কোন কারণে মির্জা ফখরুল এটি বলছেন তা স্পষ্ট করুক।

তিনি বলেন, সেন্টমার্টিনে যে গুলির কথা বলা হচ্ছে তা সরকারি বাহিনী নয়, বিদ্রোহী আরকানদের ছোঁড়ার গুলি। ফখরুল সাহেব যদি যুদ্ধে জড়াতে চান তাহলে অনেক কিছু বলতে পারেন। কিন্তু আমরা তার ফাঁদে পা দেবো না।

তিনি বলেন, সরকারে থেকে অনেক কিছু ভাবতে হয়। সার্বভৌমত্ব নিয়ে সরকারের চিন্তা বেশি, কারণ স্বাধীনতার দল আওয়ামী লীগ। তবে যদি সত্যিই আক্রমণ হয় তাহলে তো বসে থাকবেনা। তাদের সংঘাতের দুই-একটা গুলি এসে পড়লেই সার্বভৌমত্ব লঙ্ঘিত হয়না।

সম্প্রতি ঈদুল আজহায় কোরবানি নিয়ে বিভিন্ন ধরনের মন্তব্য করেছে বিএনপি। দলটির নেতারা বলেছিলেন, মানুষের ঈদ আনন্দ নেই। এমনকি বিক্রি হয়নি হাটের পশুগুলোও। তবে যারা কিনেছেন, তাদের সরকারের দুর্নীতিবাজ বলেও মন্তব্য করেছে বিএনপি।

এই প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুলের কাছে জানতে চাই গতবারের চেয়ে এবার কতো বেশি পশু কোরবানি হয়েছে? তিনি জানান, এবার তিন লাখ পশু বেশি কোরবানি হয়েছে।

তবে ঈদযাত্রা যে পুরোপুরি স্বস্তিদায়ক হয়নি তা স্বীকার করে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, তবুও মানুষ উচ্ছ্বাস নিয়ে গ্রামে ফিরেছেন। পদ্মাসেতুতে একদিনে পাঁচ কোটি, বঙ্গবন্ধু সেতুতে চার কোটি টাকা টোল আদায় হয়েছে। এমন উদাহরণ দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে বাস্তবতার নিরিখে কথা বলার আহবান জানান তিনি।

সর্বশেষ - আন্তর্জাতিক