রবিবার , ৬ মার্চ ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

আজ সিপিবির প্রতিষ্ঠাবার্ষিকী

প্রতিবেদক

মার্চ ৬, ২০২২ ৪:৩৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ৬ মার্চ, রোববার। ১৯২৫ সালে ভারতবর্ষের কমিউনিস্ট পার্টি (সিপিআই) প্রতিষ্ঠিত হয়। আর ১৯৪৮ সালের ৬ মার্চ সিপিআইয়ের দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি ও একই সঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করেন।বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে গতকাল শনিবার এক বিবৃতিতে সিপিবির নতুন সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন বলেছেন, গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারসহ দেশকে মুক্তিযুদ্ধের ধারায় ফিরিয়ে আনতে সংগ্রাম করে যাচ্ছেন দলের নেতা-কর্মীরা। আওয়ামী লীগ ও বিএনপিকেন্দ্রিক দ্বিদলীয় মেরুকরণের বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তুলতে সিপিবির প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনের জন্য সারা দেশে সব কমিটি ও শাখার নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছে সিপিবির কেন্দ্রীয় নেতৃত্ব। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার সকাল আটটায় রাজধানীর পুরানা পল্টনে সিপিবির কেন্দ্রীয় কার্যালয় মুক্তি ভবনে দলীয় পতাকা উত্তোলন করা হবে। এ ছাড়া বিকেল চারটায় মুক্তি ভবনের সামনে থেকে লাল পতাকা মিছিল করবেন দলের নেতা-কর্মীরা। এরপর বিকেল সাড়ে পাঁচটায় মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবির উদ্যোগে আলোচনা সভা হবে।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত