বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ইউরোতে এক রাতেই রেকর্ডবুক তোলপাড়

প্রতিবেদক
Newsdesk
জুন ২০, ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ণ

২০২৪ ইউরোর প্রথম ম্যাচডে খুব একটা চমক উপহার দেয়নি। একমাত্র বেলজিয়াম ছাড়া বড় দলের সবাই পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছিল। নিজেদের ফুটবল ইতিহাসে রোমানিয়ার মাত্র দ্বিতীয় ইউরো ম্যাচ জয় কিংবা জর্জিয়ার অভিষেক ছিল বড় ঘটনা। 

তবে এসব ছাপিয়ে আলোচনায় আসে বড় দলগুলোর সংগ্রাম। স্পেন এবং জার্মানি ছাড়া আয়েশি জয় পায়নি কেউই। ইতালি জিতেছিল ২-১ গোলে। আত্মঘাতী গোলের সুবাদে জয় পায় ফ্রান্স। আবার পর্তুগাল জয় পায় অতিরিক্ত সময়ে এসে। ইংল্যান্ডও ১ গোলের বেশি দিতে পারেনি।

দ্বিতীয় ম্যাচডে’তে অবশ্য শুরুতেই ছিল নজর কেড়ে নেওয়ার মতো ঘটনা। ফেবারিট ক্রোয়েশিয়াকে ২-২ গোলে রুখে দেয় আলবেনিয়া। অন্যদিকে প্রথম দল হিসেবে টানা দুই জয়ে শেষ ১৬ নিশ্চিত করেছে জার্মানি।

গতকাল (বুধবার) দিনের প্রথম দুই ম্যাচেই মিলেছে রেকর্ডের দেখা। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে বদলি নেমে আত্মঘাতী গোল করার পাশাপাশি নিজ দলের হয়েও গোল করেছেন আলবেনিয়ার ক্লস ইয়াসুলা।

dhakapost
একটি করে ড্র ও হার নিয়ে বিদায়ের শঙ্কায় ক্রোয়েশিয়া
ক্রোয়েশিয়ার বিপক্ষে ৭২ মিনিটে বদলি হিসেবে নেমে ৭৬ মিনিটেই নিজেদের জালে বল ঠেলে দেন ইয়াসুলা। এরপর অবশ্য যোগ করা সময়ে আরেকটি গোলে দলকে ফেরান সমতায়।

দিনের ২য় ম্যাচে মাঠে নেমেই রেকর্ড গড়েন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। এরইমাঝে কিংবদন্তি বনে যাওয়া এই গোলরক্ষক খেলেছেন নিজের ১৭তম ইউরো ম্যাচ। এটি যেকোনো গোলরক্ষকের জন্য সবচেয়ে বেশি ইউরো ম্যাচ খেলার রেকর্ড। সমান ম্যাচ অবশ্য খেলেছেন ইতালির লিজেন্ডারি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনও।

dhakapost
৩৮ বছর বয়সেও ক্ষিপ্র নয়্যার

হাঙ্গেরির বিপক্ষে ম্যাচে ২-০ গোলে জয় পায় জার্মানি। এই নিয়ে গ্রুপপর্বেই ৭ গোল করে ফেলেছে তারা। ইউরোতে গ্রুপপর্বে কোনো দলের এটাই সবচেয়ে বেশি গোল করার ঘটনা।

এর আগের রেকর্ডও ছিল জার্মানির। ২০২০ ইউরোতে তারা তিন ম্যাচে করেছিল ৬ গোল। এবার এক ম্যাচ বাকি থাকতেই সেই রেকর্ড ভেঙে ফেলল জুলিয়ান নাগালসম্যানের শিষ্যরা।

এদিকে ২-০ গোলের এই হার ছিল হাঙ্গেরির জন্য টানা দুই পরাজয়। সবশেষ কোনো মেজর টুর্নামেন্টে হাঙ্গেরির টানা দুই হার এসেছিল ১৯৭৮ সালে। সেবার আর্জেন্টিনায় অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই হেরে গিয়েছিল হাঙ্গেরি।

সর্বশেষ - আন্তর্জাতিক