সোমবার , ২৯ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

উড়ে আসছে মর্টার শেল-গুলি, তমব্রু সীমান্তে আতঙ্ক

প্রতিবেদক
Newsdesk
জানুয়ারি ২৯, ২০২৪ ৮:১৪ অপরাহ্ণ

মিয়ানমারের সেনাবাহিনী ও আরাকান বিদ্রোহীদের সংঘর্ষে ফলে মর্টার শেল ও বুলেট উড়ে আসায় আতঙ্ক সৃষ্টি হয়েছে বান্দরবানের তমব্রু সীমান্তে। দফায় দফায় গোলাগুলির শব্দে কাজ বন্ধ রেখেছেন সীমান্তের চাষিরা। এরইমধ্যে টেকনাফ সীমান্ত পরিদর্শন করে মিয়ানমারের কাছে প্রতিবাদ চিঠি পাঠিয়েছে বিজিবি।

মিয়ানমারের ভেতরে গত কয়েক সপ্তাহ যাবত চলা সংঘাতের প্রেক্ষাপটে বাংলাদেশের সীমান্ত ঘেঁষা এলাকায় সতর্কতা বাড়িয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের কাছেই মিয়ানমারের ভেতরে সরকারি বাহিনীর সাথে চলছে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষ। কখনো দিনে, কখনো রাতে মর্টারশেল ও গুলির শব্দ শুনছেন বাংলাদেশ সীমান্তের মানুষ।

মিয়ানমারের মর্টার শেল এসে পড়ছে বাংলাদেশে। এছাড়াও হেলিকপ্টার থেকে গুলি, স্থলভাগ থেকে দফায় দফায় ছোঁড়া গুলির কারণে কাজ বন্ধ রেখেছেন বাংলাদেশ সীমান্তের চাষিরা। এমন পরিস্থিতিতে ঘুমধুম-তুমব্রু সীমান্তের পাঁচটি স্কুল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

স্কুলগুলো হলো- ঘুমধুম, তুমব্রু, তুমব্রু পশ্চিমকুল, ভাজাবুনিয়া ও বাইশফাঁড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। সোমবার বেলা ১১টার দিকে স্কুলগুলো বন্ধ করা হয়। বিজিবির একটি সূত্র বলছে, মিয়ানমার থেকে ছোঁড়া ১৩টি মর্টারশেল ও ১ রাউন্ড বুলেট এসে পড়ে তুমব্রু সীমান্তে। এনিয়ে এরই মধ্যে মিয়ানমারের কাছে প্রতিবাদ চিঠি পাঠিয়েছে বাংলাদেশ।

স্থানীয়রা জানান, সোমবার ভোররাতে গোলাগুলি শুরু হয়। দুপুর নাগাদ থেমে চলে। একটি মর্টারশেল এসে পড়ে তুমব্রু পশ্চিম কূলের ছৈয়দ হোসেনের ছেলে বাহাদুর উল্লাহর বাড়িতে। এছাড়া আরও বেশ কয়েকটি মর্টারশেল বাংলাদেশ অংশের ঝোপঝাড়ে পড়ার পর লোকজন ছোটাছুটি করতে থাকে নিরাপদ আশ্রয়ে।

প্রতিবেশী দেশের অস্থিতিশীল পরিস্থিতিতে রোববার তুমব্রু, পালংখালী, টেকনাফ সীমান্ত পরিদর্শন করেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান। এ সময় বিজিবি সদস্যদের পরিস্থিতি পর্যবেক্ষণ ও স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে বলেন তিনি।

 

 

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত