সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

গণভবন ঘুরে দেখলেন প্রধান উপদেষ্টা

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২৮, ২০২৪ ৫:৪২ অপরাহ্ণ

গণভবনকে দ্রুত জাদুঘরে রূপান্তরের নির্দেশনা দিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। সোমবার দুপুরে জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানের জন্য জাদুঘর তৈরির লক্ষ্যে গণভবন ঘুরে দেখে উপদেষ্টাদের এ নির্দেশনা দেন প্রধান উপদেষ্টা।

পরিদর্শনকালে তিনি বলেন, এই গণভবনে ১৫ বছর থেকেছেন স্বৈরাচার শেখ হাসিনা। ৫ আগস্টে পতনের মাধ্যমে এই ভবন এখন তার সকল স্বৈরশাসনের প্রতীকে রূপান্তরিত হয়েছে।

এ সময় প্রধান উপদেষ্টা বলেন, আয়নাঘর (মিরর হাউস), যেখানে বৈষম্যমূলকভাবে হাসিনার কুখ্যাত নিরাপত্তা সংস্থা শত শত বিরোধী কর্মীকে গোপনে আটকে রেখেছিলো, তার একটি প্রতিরূপ গণভবনে নির্মাণ করা উচিত। আয়নাঘর যেন দর্শকদের গোপন বন্দীদের অত্যাচারের কথা মনে করিয়ে দেয়।

yunus

অধ্যাপক ইউনূস বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

এ সময় অধ্যাপক ইউনূস উপদেষ্টাদের জাদুঘর বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করতে বলেন। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতেও নির্দেশ দেন তিনি।

গণভবন পরিদর্শনকালে প্রধান উপদেষ্টার সঙ্গে উপস্থিত ছিলেন উপদেষ্টা আদিলুর রহমান খান, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ। এছাড়া, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমও এসময় ছিলেন।

yunus1

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, ২০০৯ সাল থেকে হাসিনা শাসনের সব অপকর্ম জাদুঘরে সংরক্ষণ করা হবে

তিনি জানান, অন্যান্য দেশের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হচ্ছে; তারা কীভাবে বিপ্লব ও বিদ্রোহ স্মরণে স্মারক নির্মাণ করেছে সেগুলো থেকে ধারণা নেয়া হচ্ছে।

yunus2

গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেয়। এদিন গণভবনে প্রবেশ করে কয়েক লাখ জনতা। তারা গণভবনের দেয়াল ও কক্ষে গ্রাফিতি এঁকে এবং হাসিনার বিরুদ্ধে নানা প্রতিবাদ নোট লিখে ক্ষোভ প্রকাশ করেন।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত