রবিবার , ২৭ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

জেনেটিক পরীক্ষায় প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করলো রাশিয়া

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ২৭, ২০২৩ ৮:৪৬ অপরাহ্ণ

গত সপ্তাহে একটি ব্যক্তিগত উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন নিহত হন বলে দাবি করে ওয়াগনার। উড়োজাহাজটিতে থাকা ১০ আরোহীর মধ্যে ইয়েভগেনি প্রিগোজিন নামের একজন ছিলেন বলে জানান রুশ কর্মকর্তারা।

তবে এ নিয়ে এতদিন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও বক্তব্য দেয়নি মস্কো। যদিও ঘটনার দুইদিন পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ভাড়াটে গোষ্ঠীর প্রধান একজন ‘প্রতিভাবান ব্যক্তি’ যিনি ‘জীবনে গুরুতর ভুল করেছিলেন’।

অবশেষে রোববার এ নিয়ে আনুষ্ঠানিক বক্তব্য দিয়েছে রুশ কর্তৃপক্ষ। দুর্ঘটনায় পাওয়া মৃতদেহের জেনেটিক বিশ্লেষণের পর প্রিগোজিনকে মৃত বলে নিশ্চিত করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এ সংক্রান্ত তদন্ত কমিটি এসকে বলেছে, নিহত ১০ জনের পরিচয় পাওয়া গেছে এবং ফ্লাইটের যাত্রীদের তালিকায় থাকা ব্যক্তিদের সাথে যোগাযোগ করা হয়েছে।

গত ২৫ আগস্ট প্রিগোজিনের ব্যক্তিগত উড়োজাহাজটি মস্কোর উত্তর-পশ্চিমে বিধ্বস্ত হয়। এ দুর্ঘটনার জন্য অনেকে ক্রেমলিনকে দায়ী করলেও, তারা এ অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে।

এক বিবৃতিতে বলেছে এসকে বলেছে, এ ঘটনায় তারা ফৌজদারি তদন্ত অব্যাহত রেখেছে। আণবিক-জেনেটিক পরীক্ষার ফলাফল অনুসারে, ১০ জন মৃতের পরিচয় নিশ্চিত হয়েছে এবং তাদের নাম ফ্লাইট ম্যানিফেস্টে প্রকাশিত তালিকার সাথে মিলে যায়।

নিহতদের মধ্যে ওয়াগনারের বেশ কয়েকজন সিনিয়র ব্যক্তিত্ব রয়েছেন যারা ইউক্রেন, সিরিয়া এবং আফ্রিকার কিছু অংশে সামরিক অভিযানে জড়িত।

তাদের মধ্যে দিমিত্রি উটকিনও ছিলেন, যিনি ওয়াগনারের সামরিক অভিযান পরিচালনা করতেন।

প্রিগোজিনের সাথে সম্পৃক্ত টেলিগ্রাম চ্যানেল গ্রে জোনের দাবি, জেটটি রাশিয়ান বিমান বিধ্বংসী বাহিনী দ্বারা গুলি করে নামানো হয়।

গত জুনে রাশিয়ার বিরুদ্ধে একটি ক্ষণস্থায়ী বিদ্রোহে নেতৃত্ব দেন প্রিগোজিন। ওয়াগনার বস দাবি করেছিলেন, তার তথাকথিত ‘মার্চ অফ জাস্টিস’ ক্রেমলিনকে লক্ষ্য করে নয়, বরং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে লক্ষ্য করে ছিলো।

সর্বশেষ - আন্তর্জাতিক