শনিবার , ৬ মে ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

তৃতীয় চার্লস-ক্যামিলার মাথায় মুকুট

প্রতিবেদক
Newsdesk
মে ৬, ২০২৩ ৮:৩৩ অপরাহ্ণ

রাজকীয় আয়োজনে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পড়লেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। এর আগে বাইবেল হাতে রেখে শপথ পাঠ করে ব্রিটেনের ৪০তম রাজা দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরমধ্যে দিয়ে ৭০ বছরের মধ্যে প্রথম রাজ্যাভিষেক হলো ব্রিটেনে।

রাজা তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক অভিষেকের পাশাপাশি কুইন কনসর্ট হিসেবে অভিষেক হয়েছে স্ত্রী ক্যামিলারও। প্রায় দুই ঘণ্টা ধরে চলা অভিষেক অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্তত ১০০ দেশের রাষ্ট্রপ্রধান।

স্থানীয় সময় শনিবার বাকিংহাম প্যালেস রাজমুকুট ও শপথের মাধ্যমে রাজা হিসেবে অভিষেক হয় চার্লসের। এসময় রাজরানি হিসেবে অভিষেক হয় তার স্ত্রী ক্যামিলার। রাজার মাথায় যে মুকুটটি শোভা পাচ্ছে এটি ১৭ শতকে তৈরি করা হয়। রানি দ্বিতীয় এলিজাবেথ তার জীবদ্দশায় অন্য আরেকটি মুকুট পরতেন। এটি শুধুমাত্র রানির জন্যই তৈরি করা হয়েছিল।

সকাল সাড়ে ১০টার দিকে বাকিংহাম প্যালেস থেকে স্বর্ণখচিত ঘোড়ার গাড়িতে ওয়েস্টমিনস্টার অ্যাবের উদ্দেশে রওনা হন তৃতীয় চার্লস ও তার স্ত্রী ক্যামিলা। এ সময় তাদের সঙ্গ দেন চকচকে ব্রেস্টপ্লেট এবং সুসজ্জিত হেলমেট পরা অশ্বারোহীরা। সড়কে দুপাশে ছিলো হাজারো মানুষ।

ঘণ্টাধ্বনির সাথে সকাল ১১টায় পায়ে হেঁটে অ্যাবেতে প্রবেশ করেন চার্লস ও ক্যামিলা। এ সময় চার্লসের নাতি জর্জ ও ক্যামিলার কয়েকজন নাতি-নাতনি তাদের পেইজ অব অনারের দায়িত্ব পালন করে। এরপর ক্যান্টারবেরির আর্চবিশপ ওয়েলবি করোনেশন শপথ পরিচালনা করেন।

ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি চার্লসের হাত, মাথা এবং বুকে জেরুজালেমের পবিত্র পানি দিয়ে শপথ পড়ান। প্রথা অনুযায়ী রাজগোলক ও রাজদণ্ড গ্রহণ করেন রাজা তৃতীয় চার্লস। এরপর তৃতীয় চালর্সের জন্য বিশেষ প্রার্থনাও করেন আর্চবিশপ।

এর আগে অভিষেক অনুষ্ঠানে রাজার মাথায় ও হাতে ‘পবিত্র তেল’ লেপন করা হয়। রাজকীয় প্রতীক হিসেবে তিনি গ্রহণ করেন রাজদণ্ড ও রাজগোলক। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজার মাথায় মুকুট পরিয়ে দেন আর্চবিশপ। স্বর্ণের এই মুকুট তৈরি করা হয় ১৬৬১ সালে।

টাওয়ার অব লন্ডনে যেসব সামগ্রী বা ক্রাউন জুয়েলস সংরক্ষিত আছে তার মধ্যে অন্যতম এই মুকুট। শুধু অভিষেক অনুষ্ঠানে রাজা বা রানি এই মুকুট পরে থাকেন। এই মুকুটটি তৈরি করা হয়েছে খাঁটি সোনা, রুবির আবরণ, মণি, নীলকান্তমণি, পোখরাজ ও টুম্যালিন ব্যবহার করে।

রাজমুকুট পরানোর পর রাজা তৃতীয় চার্লস সিংহাসনে বসেন। ৭০ বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা নির্বাচিত হন। যুক্তরাজ্য ছাড়াও তাকে আরও ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়।

দুই ঘণ্টার এই অনুষ্ঠানে চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলাকেও রানির মুকুট পরানো হয়। প্রায় এক হাজার বছর আগের রাজ্যাভিষেকের রীতিতে প্রথমবারের মতো নারী বিশপরাও অংশ নেন। অভিষেকের পর রাজা-রানি ওয়েস্টমিনস্টার অ্যাবে ছেড়ে বাকিংহাম প্যালেসে ফিরে যান।

তৃতীয় চালর্সের রাজ্যাভিষেকে উপস্থিত ছিলেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। তবে ডিউক অব সাসেক্সে প্রিন্স হ্যারির স্ত্রী আমেরিকান অভিনেত্রী মেগান মার্কেল অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন না। প্রিন্স হ্যারি রাজ সদস্য নয়, একজন অতিথি হিসাবে অনুষ্ঠানে যোগ দেন।

নতুন রাজার অভিষেক উদযাপনে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন শহরে ও অলিগলিতে হবে স্ট্রিট পার্টি। উইন্ডসর ক্যাসলে হবে করোনেশন কনসার্ট। এতে অংশ নিবেন নামিদামি সঙ্গীত শিল্পী ও সিনে তারকারা।

 

সর্বশেষ - আন্তর্জাতিক