শুক্রবার , ১৯ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

পানির নিচে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা করলো উত্তর কোরিয়া

প্রতিবেদক
Newsdesk
জানুয়ারি ১৯, ২০২৪ ১২:৩১ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া পানির নিচে পারমাণবিক অস্ত্র ব্যবস্থারের পরীক্ষা চালিয়েছে।

শুক্রবার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেচিএনএ) বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়া এই পরীক্ষাটি তার পূর্ব উপকূলের পানির নিচে করেছে বলে জানা গেছে। তারা এই পারমাণবিক আন্ডারওয়াটার অ্যাটাক ড্রোন পরীক্ষার নাম দিয়েছে ‘হাইল-ফাইভ-২৩’।

কেসিএনএ জানায়, উত্তর কোরিয়ার মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে পানির নিচে পারমাণবিক পরীক্ষা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। তারা এই প্রতিক্রিয়াশীল পদক্ষেপগুলো নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র নৌবাহিনীর বৈরি সামরিক চালচলনকে প্রতিহত করতে।

উত্তর কোরিয়া বারবার বলেছে, যুদ্ধের প্রস্তুতির জন্য তার সামরিক অস্ত্রাগার তৈরি করছে যা ‘যে কোনো সময় শুরু হতে পারে’ কোরিয়ান উপদ্বীপে।

এদিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন উত্তর-দক্ষিণ কোরিয়ার শান্তিপূর্ণভাবে এক হওয়ার লক্ষ্য থেকে সরে গিয়ে দক্ষিণ কোরিয়াকে তাদের ‘প্রধান শত্রু’ হিসেবে ঘোষণা করেছেন।

আগেও উত্তর কোরিয়া একই ধরনের পানির নিচে পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। কিন্তু এই সপ্তাহে কিম জং উন ওই ঘোষণার পর এই পরীক্ষাটি দুই কোরিয়ার মধ্যে যুদ্ধের আভাসকে আরও বাড়িয়ে দিয়েছে।

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়া প্রকাশ করে তাদের প্রথম সাবমেরিন, যা পারমাণবিক অস্ত্র চালাতে সক্ষম । তারা গত বছরের মার্চ থেকে এই সাবমেরিন দিয়ে হাইল সিস্টেমের পরীক্ষা করার দাবি করে আসছে।

সর্বশেষ - আন্তর্জাতিক