শনিবার , ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

প্রবল বর্ষণে ডুবেছে নিউইয়র্ক, চরম ভোগান্তি

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ৩০, ২০২৩ ১২:২৪ অপরাহ্ণ

রেকর্ড সৃষ্টিকারী প্রবল বর্ষণে আকস্মিক বন্যা দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। তলিয়ে গেছে বিশ্বের অন্যতম বড় এই মহানগরীর পাতাল রেল, বাড়ির নিচতলা, রাস্তাঘাট, সিটি পার্কসহ বিশাল এলাকা। প্রায় অকার্যকর হয়ে পড়েছে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। পানিতে নিমজ্জিত হয়েছে বহু গাড়ি।

হঠাৎ ধেয়ে আসা দুর্যোগে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে যুক্তরাষ্ট্রের সব থেকে বড় জনবহুল নগরী জুড়ে। চারদিক থেকে ভেসে আসছে সাইরেনের শব্দ।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ১৯৪৮ সালের পর এতো প্রবল বৃষ্টিপাত আর দেখা যায় নি। জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার সকালে আট ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর ব্রুকলিনে মাত্র তিন ঘণ্টায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা পুরো এক মাসের সমান।

নিউইয়র্কের বাসিন্দাদের দ্রুত উঁচু এলাকায় আশ্রয় নেয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বলেছেন, শহরের অবস্থা ‘বিপজ্জনক’ এবং জীবনের জন্য হুমকিস্বরূপ।

অঞ্চল জুড়ে প্রবল বৃষ্টির কারণে নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালির বাসিন্দাদের সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন তিনি।

এক সপ্তাহ ধরে টানা বৃষ্টির কবলে রয়েছে নিউইয়র্ক। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এরকমটা হচ্ছে বলে মন্তব্য করেছেন নিউইয়র্ক সিটির প্রধান জলবায়ু কর্মকর্তা রোহিত আগারওয়াল।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সামগ্রিকভাবে, আমরা বুঝতে পারছি এটি এমন এক পরিবর্তিত আবহাওয়া, যা উদ্ভব হয়েছে জলবায়ু পরিবর্তনের ফলে।

রোহিত আগারওয়াল বলেন, দুঃখজনক বাস্তবতা হল, এই পরিস্থিতি মোকাবেলায় আমাদের যে সব পরিকাঠামো রয়েছে, তা বদলে যাওয়া আবহাওয়ার সঙ্গে তাল মেলাতে পারছে না।

সর্বশেষ - আন্তর্জাতিক