বুধবার , ২ মার্চ ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বার্ষিক ভাষণে রুশ আগ্রাসন নিয়ে যা বললেন বাইডেন

প্রতিবেদক

মার্চ ২, ২০২২ ৪:০১ পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসে বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ শুরু করেছেন। ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসির আহ্বানে স্থানীয় সময় মঙ্গলবার রাতে এই ভাষণ শুরু করেন তিনি। শুরুতেই সমবেত আইনপ্রণেতাদের শুভেচ্ছা জানানোর পর ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

জো বাইডেন বলেন ইউক্রেনে আগ্রাসনের জন্য ভ্লাদিমির পুতিনকে একাই দায়ী করা যায়। মার্কিন প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দেন রুশ নেতা আগ্রাসনের কারণে দীর্ঘ মেয়াদে উচ্চ মূল্য দিতে থাকবেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন ইউরোপীয় মিত্রদের নিয়ে তিনি রুশ নেতা এবং তার ঘনিষ্ঠদের বিলাসী সামগ্রী জব্দ করা হবে। জো বাইডেন বলেন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো দেখিয়েছে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে পশ্চিমারা।

বাইডেন বলেন, ‘ইতিহাসে দেখা গেছে, যখন আগ্রাসনের জন্য স্বৈরশাসকদের মূল্য দিতে হয়নি তখন তারা আরও বিশৃঙ্খলার কারণ হয়েছে।’ রাশিয়ার ‘পূর্বনির্ধারিত এবং উস্কানিহীন’ হামলার নিন্দা জানিয়েছে বাইডেন বলেন ‘স্বাধীনতা প্রিয় দেশগুলো’ যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে।

বাইডেন বলেন, ‘পুতিন ভুল ছিলেন। আমরা প্রস্তুত।’ তিনি বলেন, ‘ছয় দিন আগে, রাশিয়ার ভ্লাদিমির পুতিন উদার বিশ্বের ভিত্তি নাড়িয়ে দিতে চেয়েছিলেন, ভেবেছিলেন তিনি হুমকির পথ ধরে তাদের নত করে ফেলবে। তবে তার হিসেব ভুল ছিল।’

ইউক্রেনীয় জনগণকে ‘শক্তির দেয়াল, যা পুতিন কল্পনাও করেননি’ হিসেবে আখ্যা দেন বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ইউক্রেনীয় জনগণের প্রশংসা করেন তিনি। কংগ্রেসে উপস্থিত যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূতকে দাঁড়িয়ে আইনপ্রণেতাদের স্বীকৃতি গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ‘আজ রাতে এই চেম্বারে উপস্থিত সকলেই চলুন ইউক্রেন এবং পুরো পৃথিবীকে একটি সন্দেহাতীত সংকেত পাঠাই।’

সূত্র: বিবিসি

সর্বশেষ - আন্তর্জাতিক