শুক্রবার , ২৫ মার্চ ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বালু লুট, ঝুঁকিতে সেতু

প্রতিবেদক

মার্চ ২৫, ২০২২ ৫:২২ পূর্বাহ্ণ

জামালপুরের সরিষাবাড়ীতে ঝিনাই নদ থেকে বালু তুলে বিক্রি করছে একটি প্রভাবশালী চক্র। এতে ভাঙনের ঝুঁকিতে পড়েছে সেতুসহ চার গ্রামের বসতঘর ও ফসলি জমি।

নেতাদের ছত্রচ্ছায়ায় পৌরসভার সাতপোয়া গ্রামের আবু সাঈদ ও বিপ্লব মিয়া নিজেদের লোকজন নিয়ে অবৈধভাবে নদ থেকে বালু তুলছেন। এ বিষয়ে উপজেলা প্রশাসনে একাধিকবার অভিযোগ করেও প্রতিকার পায়নি এলাকাবাসী।

দ্রুত বালু উত্তোলন বন্ধ করে সেতুটি রক্ষার দাবি জানিয়েছে এলাকাবাসী।

এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ডোয়াইল ইউনিয়নের চরবালিয়া গ্রামের পাশ দিয়ে প্রবহমান ঝিনাই নদ। শুকনো মৌসুমে এ নদের কিছু অংশে পানি থাকে না। তখন এই সুযোগকে কাজে লাগিয়ে চক্রটি নদের শুকনো অংশগুলো থেকে বালু তোলা শুরু করে। ট্রলিতে করে বিভিন্ন স্থানে নিয়ে বালু বিক্রি করা হয়। প্রতি গাড়ি বালু হাজার টাকায় বিক্রি হয়। চক্রটি নিয়মনীতির তোয়াক্কা না করে নদ থেকে বালু তুলে লাভবান হচ্ছে। অন্যদিকে দুই পারের মানুষের যোগাযোগের একমাত্র চরবালিয়া সেতুটি ঝুঁকির মুখে পড়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধও হুমকির মুখে পড়েছে। ট্রাক্টর দিয়ে বালু আনা-নেওয়ায় ক্ষতি হচ্ছে কাঁচা-পাকা অনেক রাস্তার। সেতু দিয়ে প্রতিদিন প্রায় ৫০ হাজার মানুষ পারাপার হচ্ছে। সেতুটি ভেঙে পড়লে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীদের পড়তে হবে চরম বিপাকে।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম, সাইদুর রহমান, আলমাস উদ্দিনসহ অন্তত ১০ জন বলেন, এভাবে মাটি কাটায় নদের আশপাশের রাস্তা, ১০ গ্রামের মানুষের যোগাযোগের একমাত্র সেতুটি হুমকির মুখে আছে। নদের গভীর থেকে বালু তোলায় সেতুর একটি পিলারের চারপাশ থেকে মাটি সরে গেছে।

 

ডোয়াইল ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আব্দুল মালেক জানান, স্থানীয় ১০ গ্রামের মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম এই সেতুটি। এই সেতুর খুব কাছ থেকে বালু তুলে প্রতিদিন বিক্রি করছে চক্রটি। চক্রটি প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলতে সাহস পায় না।

যোগাযোগ করলে আবু সাইদ বলেন, ‘নদে যাদের জমি আছে তাদের কাছ থেকে টাকা দিয়ে আমরা বালু উত্তোলন করে বিভিন্ন জায়গায় বিক্রি করে থাকি। জমির মালিকরা বালু বিক্রি না করলে তো আমরা নদ থেকে বালু উত্তোলন করতে পারব না। প্রশাসন নিষেধ করে দিলে বালু উত্তোলন বন্ধ করে দেব। ’ বিপ্লব মিয়ার ভাষ্যও একই রকম

ডোয়াইল ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বপন বলেন, ‘নদ থেকে মাটি উত্তোলনের কারণে চরবালিয়া সেতু, বেড়িবাঁধ, ঘরবাড়ি, ফসলি জমি ঝুঁকির মুখে। অবৈধভাবে নদ থেকে মাটি উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসনকে জানানো হবে। ’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উপমা ফারিসা কালের কণ্ঠকে বলেন, সেতুর নিচ থেকে মাটি উত্তোলনের বিষয়টি জেনে সহকারী কমিশনারকে (ভূমি) দিয়ে অভিযান পরিচালনা করে একবার দুটি ট্রাক্টর জব্দসহ বালু উত্তোলন বন্ধ করা হয়েছিল। তার পরও যদি বালু উত্তোলন করা হয় তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ - আন্তর্জাতিক