বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বিচারপতি অপসারণে আবারও আল্টিমেটাম

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১৬, ২০২৪ ৬:৫৪ অপরাহ্ণ

আওয়ামী সরকারের আমলে নিয়োগ পাওয়া ১২ বিচারপতিকে ‘ফ্যাসিস্ট’ দাবি করে তাদের অপসারণ চেয়ে আবারও আল্টিমেটাম দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। রোববার বিকেল পর্যন্ত সময় দিয়ে আল্টিমেটাম ঘোষণা করেছে ছাত্র সংগঠনটি। বুধবার বিকেলে সংগঠনের নেতারা এই ঘোষণা দেন।

এসময় তারা বলেন, রাষ্ট্র যদি এ ব্যাপারে উদ্যোগ না নেয় তাহলে আমরা রাষ্ট্রপতির ব্যাপারেও চিন্তা করবো। একই সঙ্গে তারা রোববারের মধ্যে প্রত্যাশিত সিদ্ধান্ত না এলে অথবা বিচারপতিরা স্বেচ্ছায় পদত্যাগ না করলে কঠোর কর্মসূচি দেওয়া হবে। এর আগে ওই বিচারপতিদের ছুটি যাওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানায় সুপ্রিম কোর্টের একটি সূত্র।

তার আগে সকালে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের সঙ্গে হাই কোর্ট বিভাগের ওই বিচারপতিদের চায়ের আমন্ত্রণ জানানো হয়। দুপুর সাড়ে ১২টা থেকে দুইটা পর্যন্ত একজন একজন করে ছয় বিচারপতি দেখা করেন। সূত্র দাবি, তাদের ১৮ ডিসেম্বর পর্যন্ত ছুটিতে পাঠানো হয়েছে।

সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে একাধিক বিচারপতি কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে একজন বিচারপতি  ১৮ ডিসেম্বর পর্যন্ত ছুটি নেওয়ার কথা জানিয়েছেন।

এ বিষয় জানতে চাইলে সুপ্রিম কোর্টের গণসংযোগ বিভাগ ও রেজিস্টার জেনারেলের কার্যালয়ের কর্মকর্তারা নিশ্চিত করে কিছু বলেন নাই।

তবে, এ ব্যাপারে সুপ্রিম কোর্টের রেজিস্টার বলেন, আপাতত ১২ জন বিচাপতিকে বেঞ্চ দেওয়া হচ্ছে না। তাদের বিচারিক দায়িত্ব দেওয়া হচ্ছে।

প্রধান বিচারপতির সঙ্গে দেখা করা বিচারপতিরা হলেন- বিচারপতি এস এম মনিরুজ্জামান, বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান, বিচারপতি শাহেদ নূরউদ্দিন, বিচারপতি মো. আখতারুজ্জামান, বিচারপতি মো. আমিনুল ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলন।

আগের নির্ধারিত কর্মসূচি হিসেবে বুধবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী ও নেতারা হাইকোর্ট প্রাঙ্গণে অবস্থান নিয়ে দুপুর দুইটার মধ্যেই ওই বিচারপতিদের পদত্যাগের আল্টিমেটাম দেন। তারপর দুপুর দুইটার আগেই ওই বিচারপতিদের ছুটিতে পাঠানোর খবর আসে।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত