বৃহস্পতিবার , ১৬ ডিসেম্বর ২০২১ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তী পূর্ণ হলো আজ

প্রতিবেদক

ডিসেম্বর ১৬, ২০২১ ৩:৪১ পূর্বাহ্ণ

palo-logo

By using this site, you agree to our Privacy Policy.OKবাংলাদেশ

মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তী পূর্ণ হলো আজ

বিশেষ প্রতিনিধিঢাকাপ্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২১, ০৪: ০৭অ+অ-

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ বর্ণিল সাজে সাজানো হয়েছে। আশপাশের ভবন, সরকারি অফিসসহ বিভিন্ন স্থাপনায় করা হয়েছে আলোকসজ্জা  ১৫ ডিসেম্বর, রাত পৌনে ১২টা।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ বর্ণিল সাজে সাজানো হয়েছে। আশপাশের ভবন, সরকারি অফিসসহ বিভিন্ন স্থাপনায় করা হয়েছে আলোকসজ্জা ১৫ ডিসেম্বর, রাত পৌনে ১২টা।

আজ বাঙালির চিরদিনের গৌরব, অসমসাহস, বীরত্ব ও আত্মদানে মহিমান্বিত অর্জন মুক্তিযুদ্ধের বিজয়ের অর্ধশতবর্ষ পূর্ণ হলো। আজ বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিন, ১৬ ডিসেম্বরে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী মরণপণ যুদ্ধের শেষে বিজয় ছিনিয়ে এনেছিল বীর বাঙালি। পাকিস্তানি হানাদার বর্বর ঘাতক সেনাবাহিনী অবনত মস্তকে পায়ের কাছে অস্ত্র নামিয়ে রেখে গ্লানিময় আত্মসমর্পণে বাধ্য হয়েছিল ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমানের সোহরাওয়ার্দী উদ্যান)। যেখান থেকে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চে তাঁর কালজয়ী ভাষণে হামলাকারীদের বিরুদ্ধে যার যা আছে তা–ই নিয়ে বাঙালিদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে ঘোষণা করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

১৯৭০ সালের সাধারণ নির্বাচনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জন কারার পরও ক্ষমতা হস্তান্তর না করে পশ্চিম পাকিস্তানিরা ষড়যন্ত্রের জাল বিস্তার করে। এরই একপর্যায়ে পাকিস্তানি হানাদার সেনারা ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঘুমন্ত নিরীহ নিরস্ত্র সাধারণ বাঙালিদের ওপর চালায় মানব ইতিহাসের ঘৃণ্যতম গণহত্যা। বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয় তাঁর ধানমন্ডির বাসভবন থেকে। এর আগেই তিনি আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দিয়ে হানাদারদের প্রতিরোধের সংগ্রামের আহ্বান জানান। বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধের শেষে ৩০ লাখ শহীদের রক্ত, আড়াই লাখ মা-বোনের সম্ভ্রম আর বিপুল ক্ষয়ক্ষতির বিনিময়ে অর্জিত হয় চিরকাঙ্ক্ষিত স্বাধীনতা। মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর পরাক্রমের কাছে মাথানত করে পাকিস্তানি ঘাতকের সেনার দল। পৃথিবীর বুকে অর্ধশত বছর আগের এই দিনে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের। বাঙালি ঊর্ধ্বলোকে তুলে ধরে প্রাণপ্রিয় লাল-সবুজ পতাকা। গেয়ে উঠেছিল ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি…’। আজ সেই পতাকার, সেই গানের সুবর্ণজয়ন্তীর দিন।

সর্বশেষ - আন্তর্জাতিক