রবিবার , ১৩ মার্চ ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

রংপুর চিড়িয়াখানা: বাঘের খাঁচা শূন্য, সংকটাপন্ন সিংহের জীবন

প্রতিবেদক

মার্চ ১৩, ২০২২ ৬:১৩ পূর্বাহ্ণ

রংপুর বিভাগের একমাত্র চিড়িয়াখানা ‘রংপুর চিড়িয়াখানা’ এখন বেহাল দশায় পরিণত হয়েছে। পশুপাখির সংকট প্রকট হয়ে পড়েছে। এখন জাতীয় পশু বাঘ, জিরাফসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পশুর খাঁচা শূন্য। অধিকাংশ প্রাণীর সঙ্গী নেই, পরিচর্যার অভাব ও চিড়িয়াখানার ভেতরে দর্শনার্থীদের কাছ থেকে চাঁদাবাজিসহ বখাটের দৌরাত্ম্য এখন চিড়িয়াখানায় আসা দর্শানার্থীদের কাছে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

চিড়িয়াখানা সূত্রে ও দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রংপুর চিড়িয়াখানায় কোনো বাঘ ছিল না, ছিল একটি বৃদ্ধ বাঘিনী, সেটিও গত ৪ ফেব্রুয়ারি মারা যায়। ওই বাঘটির বয়স হয়েছিল ১৮ বছর ৭ মাস। মৃত্যুর আগে প্রাণীটি কোনো রোগে আক্রান্ত ছিল না বলে জানায় কর্তৃপক্ষ। বর্তমানে চিড়িয়াখানায় একটি মাত্র সিংহ রয়েছে; সেটিরও আয়ুষ্কাল অনেক আগেই শেষ হয়েছে।

জলহস্তী তিনটি ছিল তার একটি মারা গেছে। অনেক প্রাণীর সঙ্গী নেই ফলে প্রজনন হচ্ছে না চিড়িয়াখানায় থাকা পশু-প্রাণীদের। চিড়িয়াখানার অনেক খাঁচা প্রাণীশূন্য। ফলে একসময়ের বহুল দশনার্থী প্রিয় চিড়িয়াখানাটি তার জৌলুস বেহাল দশায় পরিণত হয়েছে। বিভিন্ন জেলা থেকে আসা দর্শকের কোলাহলে মুখরিত চিড়িয়াখানাটি দর্শকশূন্য হয়ে পড়েছে।

সরেজমিনে রংপুর চিড়িয়াখানা ঘুরে বিভিন্ন জেলা থেকে আগত দর্শনার্থী এবং কর্তব্যরত কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, চিড়িয়াখানার মূল আকর্ষণ ছিল রয়েল বেঙ্গল টাইগার। এখানকার পরিবেশ বাঘ প্রজননের উপযোগী হওয়ায় ‘৯০ দশকে প্রতিষ্ঠিত চিড়িয়াখানায় রয়েল বেঙ্গল টাইগার ২২টিরও বেশি বাচ্চা জন্ম দিয়েছে। এখান থেকে রয়েল বেঙ্গল টাইগার ঢাকা মিরপুর চিড়িয়াখানায় বেশ কয়েকবার নিয়ে যাওয়া হয়েছে। সাবেক রাষ্ট্রপতি এরশাদ রংপুর চিড়িয়াখানায় জন্ম নেওয়া রয়েল বেঙ্গল টাইগার কুয়েতের আমিরকে শুভেচ্ছার নিদর্শন হিসেবে উপহার দিয়েছেন। কিন্তু দেখভালের অভাবে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কমতে শুরু করে। বেশ কয়েকটি রয়েল বেঙ্গল টাইগার চিকিৎসার অভাবে মারা গেছে বলে দায়িত্বরত কর্মচারীরা জানান।

বেশ কিছু দিন আগে একটি সিংহ তার সঙ্গী মারা যাওয়ার পর একা জীবনযাপন করে আসছে। বারবার অনুরোধ করা সত্ত্বেও এখানে সিংহের সঙ্গী দেওয়া হয়নি।

এদিকে বর্তমানে যে সিংহী আছে তার বয়স ১৮ বছর পার হয়ে গেছে। চিকিৎসকরা বলছেন, সর্বোচ্চ ১৬ থেকে ১৮ বছরের বেশি বাঁচে না সিংহী, যেকোনো সময় মারা যেতে পারে আশঙ্কা চিড়িয়াখানা কর্তৃপক্ষের।

১৯৯১ সালে রংপুর নগরীর হনুমানতলা এলাকায় ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত রংপুর চিড়িয়াখানা ঢাকার মিরপুর চিড়িয়াখানার পর দেশের একমাত্র সরকারি চিড়িয়াখানা। এখানে রয়েল বেঙ্গল টাইগার, সিংহ, ভাল্লুক, জলহস্তী, ডোরাকাটা হায়না, ওয়াটার বাক, হরিণসহ বেশ কিছু বিরল প্রজাতির প্রাণী ছিল। অনুকূল আবহাওয়ার কারণে এখানে রয়েল বেঙ্গল টাইগার গত ১৭ বছরে ২২টি শাবক এবং সিংহ দম্পতি ছয়টি শাবক প্রসব করে। কিন্তু দীর্ঘদিনেও এসব প্রাণীর বসবাসযোগ্য কোনো ঘর তৈরি করা হয়নি। ছোট্ট খাঁচায় কোনো রকমে তারা অস্বাস্থ্যকর পরিবেশে বাস করছে। কর্তৃপক্ষের দায়িত্বহীনতা আর দুর্নীতি ও অব্যবস্থার কারণে বাঘ-সিংহসহ অর্ধশতাধিক প্রাণী মারা গেছে।

কুড়িগ্রাম থেকে পরিবার-পরিজন নিয়ে রংপুর চিড়িয়াখানায় বেড়াতে আসা মর্জিনা বেগম দম্পতি চরম হতাশা প্রকাশ করে বললেন, এখানে কোনো পরিবেশ নেই। চিড়িয়াখানার আকর্ষণ বাঘের খাঁচায় বাঘ নেই। একমাত্র সিংহটির অবস্থাও খারাপ। পশু-পাখিদের খাঁচাগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে সংস্কারের কোনো উদ্যোগ নেই। চিড়িয়াখানায় দীর্ঘদিনেও সার্বক্ষণিক পশু চিকিৎসক নেই।

চিড়িয়াখানায় কথা হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সফিকুল ইসলাম ও সুরভি বেগমের সঙ্গে। তারা বলেন, চিড়িয়াখানার পরিবেশ খুবই বাজে। এখানে আমি বন্ধুকে সঙ্গে নিয়ে ঘুরতে এসে বিপাকে পড়েছি। চিড়িয়াখানার ভেতরে একটা বেঞ্চে বসে থাকাবস্থায় একজন লোক এসে হাতে চকলেট বা আইসক্রিম ধরিয়ে দিয়ে সেটির নির্ধারিত মূল্যের প্রায় তিন থেকে চারগুণ মূল্যে ক্রয় করতে বাধ্য করান। এগুলো নিঃসন্দেহে চাঁদাবাজি। এর দায় কর্তৃপক্ষ কোনোভাবেই এড়াতে পারেন না।

সার্বিক বিষয়ে জানতে রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আম্বার আলী তালুকদার জানান, একমাত্র বাঘটি সঙ্গীর অভাবে মারা গেছে। সিংহটিও একা কাটাচ্ছে।

তিনি বলেন, অচিরেই দুটি বাঘ ও দুটি সিংহ ও দুটি জেব্রা আনা হবে। চিড়িয়াখানার যাবতীয় সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত

‘মেইড ইন বাংলাদেশ উইক’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সরকার সবকিছুকে অক্টোপাসের মতো ঘিরে ফেলেছে : মির্জা ফখরুল

কুমিল্লা সিটিতে মেয়র পদে আ.লীগের প্রার্থী আরফানুল হক

আন্দোলনকারীদের যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী

ধর্ষক শাকিল বাদ পড়ছে একাত্তর ও বিজেসি থেকে !

সাংবাদিকরা নিউজের সোর্স প্রকাশে বাধ্য নয়: হাইকোর্ট

রাখাইনে সংঘাতের মধ্যে পাচার হচ্ছে ভোগ্যপণ্য ও জ্বালানি তেল, আসছে মাদক

রিজার্ভের হিসাবায়নে আইএমএফের পরামর্শ মানবে না বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশকে জিএসপি সুবিধা না দিতে যুক্তরাষ্ট্রের নতুন ‘কৌশল’

বসুন্ধরার বাবা-ছেলেসহ ১৯৬ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা