মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

লেবানন থেকে দেশে ফিরলেন ৫৪ বাংলাদেশি

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২২, ২০২৪ ৮:৪১ পূর্বাহ্ণ

যুদ্ধের দ্বারপ্রান্তে থাকা লেবানন থেকে সোমবার প্রথম ধাপে দেশে ফিরেছেন সাত শিশুসহ ৫৪ প্রবাসী বাংলাদেশি।

সোমবার সন্ধ্যা ৬টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৫৪ নাগরিককে সম্পূর্ণ সরকারি খরচে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে। আগামী বুধবার আরও ৬৫ জনের দেশে ফেরার কথা রয়েছে।

লেবাননে ঝুঁকিতে থাকা বাংলাদেশিদের ফেরাতে এখন পর্যন্ত ১৭ কোটি টাকা খরচ করা হয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ উপদেষ্টা ড. আসিফ নজরুল। লেবাননে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে যত টাকা প্রয়োজন খরচ করা হবে বলেও জানান তিনি।

সোমবার সন্ধ্যায় শাহজালাল বিমানবন্দরে লেবানন থেকে ফেরা ৫৪ জনকে অভ্যর্থনা জানিয়ে আসিফ নজরুল বলেন, ফেরত আসা বাংলাদেশিরা লেবাননে আবার যেতে না পারলে, তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করবে সরকার।

তিনি আরও বলেন, লেবাননে ঝুঁকিতে থাকা বাংলাদেশিদের ফেরাতে প্রয়োজনীয় সবই করবে সরকার।

asif2

এদিকে দেশে ফেরা প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওম। লেবানন থেকে মোট ২০০ বাংলাদেশিকে ফিরিয়ে আনতে সহায়তা করা হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

এসময় সেখানে উপস্থিত আইওএম এর অ্যাক্টিং চিফ অফ মিশন ফাতিমা নুসরাত গাজ্জালী বলেন, বাকি বাংলাদেশিদের ফেরাতে আইওএম বাংলাদেশ সরকারের সাথে কাজ করছে। তবে এটি খুব সহজ নয়। দুর্ভাগ্যজনক বিষয় যে লেবাননে অনেক বাংলাদেশিই আনডকুমেন্টেড। তবে বাংলাদেশ দূতাবাস এখানে ভালো কাজ করছে।

সর্বশেষ - আন্তর্জাতিক